• শনিবার   ২০ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২২ মুহররম ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:

বয়স যাচাইয়ে ইনস্টাগ্রামের নতুন ফিচার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৬ জুন ২০২২  

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট ইনস্টাগ্রাম। অনেক দিন থেকেই ব্যবহারকারীদের বয়স নিয়ে কঠোর হচ্ছে সাইটটি। ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীরাদের আরও নিরাপত্তা দিতেই এই ব্যবস্থা।

এবার ইনস্টাগ্রামে আসছে নতুন ফিচার। যার মাধ্যমে বয়স যাচাই করা হবে ব্যবহারকারীদের। সম্প্রতি এমনই এক নতুন ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষাও শুরু করেছে তারা। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর এই ফিচার নিয়ে গবেষণা চালচ্ছে।

মেটার মালিকানাধীন ইনস্টাগ্রাম বর্তমানে কোনো ব্যক্তির বয়স যাচাই করার দুটি নতুন উপায় নিয়ে গবেষণা চালাচ্ছে। তাতে এই ফিচারের মাধ্যমে অপ্রাপ্ত বয়স্কদের, অর্থাৎ যাদের বয়স ১৩-১৭ বছর তাদের সোশ্যাল মিডিয়ায় নতুন অভিজ্ঞতা দিতে এই ফিচার আনা হচ্ছে। অপ্রাপ্ত বয়স্কদের অজানা কন্ট্যাক্ট থেকে প্রতিরোধ করা, প্রাইভেট অ্যাকাউন্টে ডিফল্ট করা, বিজ্ঞাপনের সীমাবদ্ধ ব্যবহার ইত্যাদি করা হবে।

বয়স যাচাইকরণের এই নতুন ফিচারটি আনতে ইয়োতি (Yoti) নামে একটি প্রযুক্তি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ইনস্টাগ্রাম। এক্ষেত্রে ব্যবহারকারীরা তাদের বয়স যাচাই করার জন্য একটি ভিডিও সেলফি আপলোড করতে পারেন। এরপর ইয়োতি প্রযুক্তিগতভাবে মুখের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তাদের বয়স অনুমান করবে।

বয়স যাচাই হয়ে গেলে মেটা এবং ইয়োতি উভয়েই ওই ছবিটি ডিলিট করে দেবে। এর আরেকটি বিকল্প হলো ব্যবহারকারীকে তিন জন মিউচুয়াল ফলোয়ার্সকে সিলেক্ট করতে হবে যারা তার বয়স নির্ধারণে সহায়তা করবে জানাবে যে তার বয়স কমপক্ষে ১৮ বছর বা তার ঊর্ধ্বে।

গত বছরেই ইনস্টাগ্রাম শিশুদের জন্য ইনস্টাগ্রাম ফর কিডস নামে একটি প্ল্যাটফর্ম চালু করেছিল। সে সময় নেটিজেন-সহ বিভিন্ন মহল থেকে এই প্রজেক্ট নিয়ে সমালোচনা ও নিন্দার ঝড় ওঠে। শেষমেষ চাপে পড়ে প্ল্যাটফর্মটি বন্ধ করে দেয় ইনস্টাগ্রাম। তারপরই বাজারে এই নতুন ফিচারটি নিয়ে আসতে চলেছে সাইটটি।