• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

টেলিগ্রাম ব্যবহারেও এখন টাকা লাগবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩১ মে ২০২২  

ইনস্ট্যান্ট মেসেজের জন্য বেশ জনপ্রিয় অ্যাপ টেলিগ্রাম। বিশ্বের অন্যতম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপকে টেক্কা দিতে একের পর এক ফিচার এনেছে সাইটটি। ব্যবহারকারীদের কাছেও অল্পদিনেই জনপ্রিয় হয়ে উঠেছিল। তবে এবার টলিগ্রাম ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ।

এবার থেকে টেলিগ্রাম ব্যবহারে টাকা খরচ করতে হবে ব্যবহারকারীকে। এতদিন পর্যন্ত টেলিগ্রাম ছিল সম্পূর্ণ ফ্রি। অর্থাৎ বিনামূল্যে ব্যবহার করা যেত চ্যাটিং প্ল্যাটফর্মটি। যে কোনো স্টিকার বা অন্য কোনো ফিচার ব্যবহার করা যেত সম্পূর্ণ বিনামূল্যে। তবে সম্প্রতি দেখা গেছে টেলিগ্রামে স্টিকার ডাউনলোড করার জন্য টাকা খরচ করতে হচ্ছে।

অর্থাৎ কোনো ব্যবহারকারী স্টিকার প্যাক কেনার জন্য আলাদা করে পেমেন্ট করতে হচ্ছে। এতদিন পর্যন্ত যা ফ্রি-তে ছিল। যদিও যারা নতুন টেলিগ্রাম ডাউনলোড করছেন তাদের কোনো পেমেন্ট করতে হচ্ছে না।

এছাড়াও অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে পেমেন্ট করার কোনো অপশন চালু হয়নি। শুধু আইওএসের ক্ষেত্রেই পেমেন্ট অপশন চালু করা হয়েছে। তবে টেলিগ্রামের পক্ষ থেকে এখনো এবিষয়টি সম্পর্কে কিছুই বলা হয়নি।

তবে যারা নতুন টেলিগ্রাম ডাউনলোড করে ইনস্টল করছেন তাদের মোবাইল স্ক্রিনে একটি বার্তা দেখানো হচ্ছে। সেখানে বলা হচ্ছে, সারা জীবনের জন্য টেলিগ্রাম ফ্রি। কোনো বিজ্ঞাপন নেই। কোনো সাবক্রিপশন ফি নেই। তবে বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, এখন ফ্রি হলেও আগামী দিনে টেলিগ্রাম ব্যবহার করতে পেমেন্ট করতে হতে পারে।

কারণ অনেকদিন আগে থেকেই টেলিগ্রাম প্রিমিয়াম স্টিকারসহ বিভিন্ন প্রিমিয়াম ফিচার নিয়ে কাজ করছে। বিশেষজ্ঞদের ধারণা সম্ভবত সেগুলো ব্যবহারের জন্যই আলাদা করে টাকা খরচ করতে হবে।