• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী আর নেই মানবতাবিরোধী অপরাধী আজিজসহ ৩ জনের মৃত্যুদণ্ড ভ্যাকসিনেশনে আমেরিকার চেয়ে এগিয়ে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী ৫০ বছরে সবচেয়ে সৎ রাজনীতিকের নাম শেখ হাসিনা: কাদের নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য রচনা: সংস্কৃতি প্রতিমন্ত্রী ১ লাখ ৯২ হাজার হেক্টর ভূমিতে বনায়ন করা হবে: পরিবেশমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের আলোয় বাংলাদেশ আজ আলোকিত: ওবায়দুল কাদের সবাইকে সাশ্রয়ী হতে হবে: বাণিজ্যমন্ত্রী

অফলাইনেও ডাউনলোডের সুবিধা আনছে ইউটিউব

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২২  

ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব এখন পুরো বিশ্বে জনপ্রিয়। বিশেষ করে বিনোদন এবং সেই সঙ্গে আয়ের অন্যতম প্ল্যাটফর্ম। হাজার হাজার মানুষ প্রতিনিয়ত এই প্ল্যাটফর্ম থেকে হাজার হাজার ডলার ইনকাম করছে। ব্যবহারকারীর সংখ্যা বাড়তে থাকায় ইউটিউব নিজেকে আপডেট করছে প্রতি নিয়ত। ব্যবহারকারীদের ব্যবহার আরও ভালো করতে নতুন ফিচার নিয়ে এলো ইউটিউব।

ইউটিউব মিউজিকের স্মার্ট ডাউনলোডস ফিচার নিয়ে আসছে। শিগগিরই ইউটিউব অ্যাপ্লিকেশনেও যুক্ত হতে যাচ্ছে ফিচারটি।অফলাইন থাকা অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে কয়েকটি মিউজিক ডাউনলোডের ফিচারটি ইউটিউব অ্যাপ্লিকেশনে যুক্ত করা হবে।

এজন্য ব্যবহারকারীদের অবশ্যই ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রাইবার হতে হবে। স্মার্ট ডাউনলোডস ফিচারটি উপভোগ করতে চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত তালিকাভুক্ত হওয়ার সুযোগ দিয়েছে সাইটটি।

স্মার্ট ডাউনলোডসের মাধ্যমে প্রতি সপ্তাহে ২০টি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করবে ইউটিউব অ্যাপ্লিকেশন। এক্ষেত্রে ব্যবহারকারীর রেকমেন্ডেড ভিডিওর অ্যালগরিদম অনুসরণ করবে ইউটিউব।

পুরো কাজটি হবে অফলাইনে। এরজন্য কোনো ইন্টারনেট সংযোগ বা মোবাইল ডাটা ব্যবহারের প্রয়োজন পড়বে না ব্যবহারকারীর। আপাতত ফিচারটি পরীক্ষামূলকভাবে শুধু ইউরোপের সীমিত ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ১২ সংস্করণ ডিভাইসে প্রযোজ্য।

যদিও স্মার্ট ডাউনলোডের প্রয়োজনীয়তা এরই মধ্যে সমালোচিত হলেও বিশ্লেষকরা বলছেন, মোবাইল ডাটার সীমাবদ্ধতা বা ইন্টারনেট সংযোগের অসুবিধা থাকা সত্ত্বেও ইউটিউব ভিডিও উপভোগ করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। আবার ফোনে স্টোরেজ সংকট দেখা দিলে এ বিষয়ে ব্যবহারকারীকে নোটিফিকেশন পাঠাবে ইউটিউব।