• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

এবার জোড়া স্মার্টওয়াচ আনতে চলেছে ফেইসবুক!

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২  

নিজের মতামত প্রকাশ ও গোটা বিশ্বের সঙ্গে যোগাযোগ রাখতে বিশাল এক ভার্চুয়াল দুনিয়া উপহার দিয়েছে ফেইসবুক। যে দুনিয়ায় রোজই শামিল হচ্ছে বহু মানুষ। এবার আরও একটি সারপ্রাইজ দিতে চলেছে মার্ক জুকারবার্গের সংস্থাটি। শোনা যাচ্ছে, শীঘ্রই নাকি স্মার্টওয়াচ বাজারে আনবে ফেইসবুক।

একটি টেক ওয়েবসাইটের খবর অনুযায়ী, দু’টি ভিন্ন লুকের স্মার্টওয়াচ আনতে চলেছে ফেসবুক। একটির ডায়াল হবে আয়তাকার। এর ডিসপ্লেটি খোলা যাবে। অন্যটির ডায়াল বৃত্তাকার। যার মধ্যে থাকবে তিনটি ইন-বিল্ট ক্যামেরা।

জানা গিয়েছে, আয়তাকার স্মার্টওয়াচটির সঙ্গে অ্যাপেল ওয়াচের সামঞ্জস্য থাকবে। পাশে কোন বাটন কিংবা ক্রাউন থাকবে না। অর্থাৎ পুরো বিষয়টাই হবে টাচে। ইচ্ছে মতো খোলা যাবে ডিসপ্লেটিও। 

এবার আসা যাক দ্বিতীয় স্মার্টওয়াচের কথায়। এর ফিচার একেবারে অত্যাধুনিক। এতে থাকবে তিনটি ক্যামেরা লেন্স। সেগুলো নিজের সুবিধা মতো রোটেট করে নেওয়া যাবে। সাধারণত স্মার্টফোনের ট্রিপল ক্যামেরার মতো করেই ব্যবহার করা যাবে এই ক্যামেরা। এর মধ্যে থাকবে একটি মূল টেলিফটো লেন্স, একটি আলট্রা ওয়াইড লেন্স এবং একটি যুম লেন্স। 

রিপোর্টে আরও জানা গিয়েছে, ভারচুয়াল রিয়ালিটি এবং অগমেন্টেড রিয়ালিটি সিস্টেমও সাপোর্ট করবে। অর্থাৎ পরবর্তীতে যে হ্যান্ডসেট বাজারে আসবে, তার সঙ্গেও ব্যবহার করা যাবে এই স্মার্টওয়াচটি।

এছাড়াও হার্ট-রেট ট্র্যাকিং, স্পেপ-কাউন্টিং-সহ ফিটনেস সংক্রান্ত যা যা ফিচার থাকে, সেসবও থাকবে এটিতে। শুধু তাই নয়, দুনিয়ার যে কোনও প্রান্তে দাঁড়িয়ে মেপে নিতে পারবেন শরীরের তাপমাত্রাও। যা করোনা কালে অত্যন্ত জরুরি একটি ফিচার। 

শোনা যাচ্ছে, আগামী গ্রীষ্মেই নাকি আত্মপ্রকাশ ঘটাতে পারে যে কোন একটি স্মার্টওয়াচ। তবে গোটা বিশ্বের বাজারে তা কবে থেকে পাওয়া যাবে, সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

সূত্র: সংবাদ প্রতিদিন