• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

হোয়াটসঅ্যাপ বন্ধ হচ্ছে ৩০ মডেলের ফোনে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২২  

বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীরা যোগাযোগের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপকেই বেশি ভরসা করেন। নতুন আপডেটের পর থেকে প্রায় ৩০টি মডেলের স্মার্টফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। এরই মধ্যে স্মার্টফোনের মডেলগুলোর তালিকা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ ঘোষণা দেয়, অ্যানড্রয়েড ফোনে ৪.১ অপারেটিং সিস্টেম বা তার চেয়ে পূর্বের সফটওয়্যার থাকলে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। একইভাবে, আইওএস ৯ বা তার আগের ভার্সনের আইফোনেও এই অ্যাপ্লিকেশন চলবে‌ না।

সদ্য প্রকাশিত প্রতিবেদন অনুসারে সামস্যাং, সনি, হুয়াহুয়ে, লিনোভসহ ৩০টিরও বেশি স্মার্টফোনে আর চলবে না হোয়াটসঅ্যাপ।

অ্যানড্রয়েড মডেল

Archos 53 Platinum, HTC Desire 500, Samsung Galaxy Trend Lite, Samsung Galaxy Trend I, Mini Samsung Galaxy S3, Caterpillar Cat B15, Sony Xperia M, THL W8, ZTE Grand X Quad V987, ZTE Grand, Samsung Galaxy Ace 2, LG Lucid 2, LG Optimus F7, LG Optimus L3i Dual, LG Optimus F5, LG Optimus L5 Il, LG Optimus L5 i Dual, LG Optimus L3 Li, LG Optimus L7 Il Dual, LG Optimus L7 Il, LG Optimus F6, LG ect, LG Optimus L4 i Dual, LG Optimus F3, LG Optimus L4 Il, LG Optimus L2 Il, LG Optimus F3 Q, Wiko Sync Five, Wiko Darknight, Samsung Galaxy Xcover 2, Huawei Ascend G740, ZTE Grand S Flex, Lenovo A820, Huawei Ascend Mate, ZTE V956 – UMI X2।

আইওএস মডেল

আইফোন এসই (১৬ জিবি, ৩২ জিবি এবং ৬৪ জিবি),  আইফোন সিক্স এস (৩২ জিবি এবং ৬৪ জিবি), আইফোন সিক্স এস প্লাস (১৬ জিবি, ৩২ জিবি, ৬৪ জিবি এবং ১২৮ জিবি), আইফোন সিক্সএস (১৬ জিবি)।

হোয়াটসঅ্যাপ তাদের সেবায় নিয়মিত আপডেট আনছে। মেসেজিং অ্যাপটির পলিসিতেও ক্রমাগত পরিবর্তন আসছে। নতুন আপডেটে ফলে, বেশ কিছু স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ সুরক্ষিত না থাকার সম্ভাবনাই বেশি। ফলে এসব স্মার্টফোনে আর চলবে না হোয়াটসঅ্যাপ।