• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

সুশীলদের সংকেতের অপেক্ষায় বিএনপি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২  

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় এখন নিজের ওপর নির্ভরশীল নয় বিএনপি। সাংগঠনিক দুর্বলতা ও নেতৃত্বের অভাবে এমনটি হয়েছে বলে মনে করছেন রাজনীতিবিদরা। দলের নির্ভরশীলতা হারিয়ে সুশীলদের সংকেতের অপেক্ষায় রয়েছেন শীর্ষ নেতারা। কিছুদিন ধরেই সুশীল সমাজের একাংশের সঙ্গে দলটির নেতাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। বিএনপির কী করা উচিত, কী ধরনের বক্তব্য দেওয়া উচিত ইত্যাদি বিষয়ে পরামর্শ দিচ্ছে সুশীল সমাজের একাংশ। 

অন্যদিকে নির্বাচনসহ বিভিন্ন ইস্যুতে পশ্চিমা দেশগুলোর দূতাবাসের সঙ্গেও নিয়মিত যোগাযোগ করছে বিএনপি। আর এ পরামর্শকের দিকেই বিএনপি এখন তাকিয়ে আছে। নিজের শক্তিতে নয়, সুশীল সমাজ ও পশ্চিমা দেশগুলোর সহযোগিতা নিয়েই বিএনপি বড় আন্দোলন গড়ে তুলতে চায় বলে বিএনপির একাধিক নেতা মনে করছেন। 

বিএনপি কিছুদিন আগেই নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বড় ধরনের আন্দোলন গড়ে তোলার ঘোষণা দিয়েছিল। আন্দোলনের প্রাথমিক পদক্ষেপ হিসেবে বিএনপি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপও শুরু করে। সংলাপে ২২টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকও করে বিএনপি। কিন্তু বৈঠক শেষ হতে না হতেই বিএনপিকে বাদ দিয়েই কয়টি রাজনৈতিক দল মিলে গণতন্ত্র মঞ্চ নামে একটি মোর্চা তৈরি হয়। ফলে বিএনপির নেতৃত্বে ঐক্যবদ্ধ আন্দোলনের স্বপ্ন হোঁচট খায়। এরপর থেকেই বিএনপি পশ্চিমা দেশ ও সুশীলদের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে।

বিএনপি নেতারা বলছেন, নিরপেক্ষ নির্বাচনের জন্য এবার পশ্চিমা দেশগুলো সরকারের ওপর বড় ধরনের চাপ দেবে। আর এ কারণে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনের চেয়ে বিএনপি এ দাবির প্রতি পশ্চিমাদের সমর্থন আদায়ের ব্যাপারে বেশি আগ্রহী হয়ে পড়েছে।