• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী আর নেই মানবতাবিরোধী অপরাধী আজিজসহ ৩ জনের মৃত্যুদণ্ড ভ্যাকসিনেশনে আমেরিকার চেয়ে এগিয়ে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী ৫০ বছরে সবচেয়ে সৎ রাজনীতিকের নাম শেখ হাসিনা: কাদের নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য রচনা: সংস্কৃতি প্রতিমন্ত্রী ১ লাখ ৯২ হাজার হেক্টর ভূমিতে বনায়ন করা হবে: পরিবেশমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের আলোয় বাংলাদেশ আজ আলোকিত: ওবায়দুল কাদের সবাইকে সাশ্রয়ী হতে হবে: বাণিজ্যমন্ত্রী

নির্বাচন এলে আতঙ্কে ভোগে বিএনপি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১২ মে ২০২২  

যেকোনো ব্যক্তি বা দলের ক্ষমতা গ্রহণের বৈধ ও গণতান্ত্রিক প্রক্রিয়া হচ্ছে নির্বাচন। এজন্য জনপ্রতিনিধিত্ব করার সুযোগ প্রত্যাশী ব্যক্তি বা দলের কাছে নির্বাচন আশীর্বাদস্বরূপ। কিন্তু যেকোনো নির্বাচনকে অভিশাপ হিসেবে দেখেন বিএনপির নেতারা। এতে পরাজয় আতঙ্কে ভুগতে শুরু করে দলটি।

জানা গেছে, বর্তমানে সাংগঠনিক দুর্বলতা ও সঠিক নেতৃত্বের অভাবে জনসমর্থন হারিয়েছে বিএনপি। নির্বাচনের সময় আসলেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন দলটির নেতাকর্মীরা।

দলীয় সূত্র বলছে, তৃণমূলের মতামত উপেক্ষা করে বারবার নিজেদের স্বার্থকেই প্রাধান্য দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ। দলীয় স্বার্থ না দেখে গুটি কয়েক নেতার আখের গোছাতে নেতাকর্মীদের ওপর দলীয় সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হয়। এবার সেই চিত্রই পরিলক্ষিত হচ্ছে। নির্বাচনের দিন যতোই ঘনিয়ে আসছে নেতাদের মধ্যে উত্তেজনা ততোই বাড়ছে। দলীয় মনোনয়ন নিয়ে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছেন বিএনপির অনেক নেতা। এজন্য তারেক রহমান তার মনোনয়ন বাণিজ্যের লক্ষ্য হিসেবে ৩০০ কোটি টাকা নির্ধারণ করেছেন।

লন্ডন বিএনপির একজন সিনিয়র নেতা পরিচয় গোপন রাখার শর্তে বলেন, কেন্দ্রীয় নেতারা বারবার নির্বাচনে না যাওয়ার কথা বললেও শেষ পর্যন্ত নির্বাচনে যাবে বিএনপি। অন্তত মনোনয়ন বাণিজ্য করার জন্য হলেও সময়মতো ঠিকই তারেক সাহেবের নির্দেশে নির্বাচনে যাওয়ার ঘোষণা দেবে বিএনপি। কারণ তিনি এবার মনোনয়ন দিয়ে ৩০০ কোটি টাকা বাংলাদেশ থেকে আনতে চান। এরই মধ্যে মনোনয়নপ্রত্যাশী বেশ কয়েকজন নেতা অগ্রীম টাকা পাঠিয়েও রেখেছে।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সূত্রে জানা যায়, অন্যান্য দলের নির্বাচনী প্রস্তুতি দেখে বসে নেই বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা। বিএনপি ক্ষমতাসীন আওয়ামী লীগের অধীনে নির্বাচন না করার কথা বললেও ভেতরে ভেতরে জোর প্রস্তুতি শুরু করেছে। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, অতীতে নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্তটি বিএনপির সঠিক হয়নি। বিএনপির নেতারা বিভিন্ন সময় তা স্বীকার করেছেন। এখন নির্বাচন এলে বিএনপির কেন্দ্রীয় নেতারা তাতে অংশ নেবে কিনা তা নিয়ে আতঙ্কে ভুগেন। মূলত বিএনপি জনসমর্থন হারিয়ে আতঙ্কে ভুগছে।

তারা আরো বলেন, বিএনপি আগামী নির্বাচনের প্রস্তুতি হিসেবে সরকারবিরোধী দলগুলো নিয়ে একটি জাতীয় ঐক্যমত গঠনের চেষ্টা চালাচ্ছে। পাশাপাশি তৃণমূল নেতাকর্মীদের চাঙা করার চেষ্টাও অব্যাহত রেখেছে।