• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

মাদারীপুর দর্পন

মাদারীপুর সদর উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা 

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ জুলাই ২০২২  

মাদারীপুর প্রতিনিধি:

দেশের ৫২ টি উপজেলার সাথে মাদারীপুর সদর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হবে আগামী বৃহস্পতিবার ।  আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মঙ্গলবার (১৯ জুলাই) বিকেলে মাদারীপুর সদর উপজেলার সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দিন। 

সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি বলেন,বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবেনা, প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ন- ২ প্রকল্পের আওতাধীন দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের কার্যক্রম চলমান রয়েছে। এ কার্যক্রমের অধীন সারাদেশে ১ম পর্যায়ে ৬৩ হাজার ৯শত ৯৯ টি, ২য় পর্যায়ে ৫৩ হাজার ৩শত ৩০ ট, ৩য় পর্যায়ের ১ম ধাপে ৬৭ হাজার ৮শত টি এবং ৩য় পর্যায়ের ২য় ধাপে ৫৪ হাজার ৪শত ৮২ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

এ কার্যক্রমের অংশ হিসেবে মাদারীপুর সদর উপজেলার ১ম পর্যায়ে ১শত টি ২য় পর্যায়ে ৭৫ টি ও ৩য় পর্যায়ে ৩৮ টি পরিবারসহ মোট ২১৩ টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। হালনাগাদ অনুযায়ী তালিকাভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে পুনর্বাসন করা হয়েছে। যা মাদারীপুর সদর উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে ঘোষিত হওয়ার পর্যায়ে পৌছেছে। পরবর্তীতে উপজেলা টাস্কফোর্স কমিটির সদস্যদের নিয়ে উপজেলা জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ বীর মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা ও স্থানীয় ব্যক্তিবর্গদের উপস্থিতিতে ২ টি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়, এবং সভায় মাদারীপুর সদর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে সিদ্ধান্ত গৃহীত হয়। এবং পরবর্তীতে প্রধানমন্ত্রীর কার্যালয়, আশ্রয়ন-২ প্রকল্পের স্মারকপত্রের মাধ্যমে সদর উপজেলাকে ৫২ টি উপজেলার সাথে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার কথা জানানো হয়। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ওবায়দুর রহমান খান, মাদারীপুর জেলা ইউপি চেয়ারম্যানদের সভাপতি সাখাওয়াত হোসেন সেলিম, পাঁচখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাসিরউদ্দিন মোল্লা( টুকু), দুধখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফারুক খান ও জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিকরা।