• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

মাদারীপুর দর্পন

শিমুলিয়া-বাংলাবাজার-মাঝিরকান্দিতে ফেরি চলাচল বন্ধ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২২  

ঘন কুয়াশার কারণে বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টা থেকে শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের টিএস (টার্মিনাল সুপারিন্টেন্ডেন্ট) বশির আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ঘাটে খুব একটা যানবাহনের চাপ নেই। 

এর আগে গতকাল বুধবারও এ রুটে ৩ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল।

গত নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে শিমুলিয়া ঘাট থেকে বাংলাবাজার ঘাটে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এবং একই মাসের শেষ সপ্তাহ থেকে শিমুলিয়া ঘাট থেকে মাঝিরকান্দি নৌরুটে বিকেল ৩টা থেকে সকাল ৮টা পর্যন্ত ফেরি চলাচল শুরু হয়।

গত বছরের জুলাই ও আগস্ট মাসে চারবার পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা লাগে। ফলে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে টানা ৪৭ দিন ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। সেতুর পিলারে ফেরির ধাক্কার ঘটনায় ফেরির মাস্টারদের বিরুদ্ধে মামলা করা হয়।

দুর্ঘটনা এড়াতে গত নভেম্বরের ৪ তারিখে এ নৌরুটে ৪টি মিডিয়াম ফেরিতে ছোট যানবাহন শুধু দিনের বেলা পারাপারের সিদ্ধান্ত নেয় বিআইডব্লিউটিসি। পদ্মা সেতু এড়িয়ে সোজাসুজি  শিমুলিয়া-মাঝিরকান্দি নতুন নৌরুটে রাতে ফেরি চলাচল শুরু করে।

এর আগে ঘন কুয়াশার কারণে সাময়িক সময়ের জন্য পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। এছাড়া ভোর সোয়া ৪টার দিকে মাঝ পদ্মায় কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় যাত্রী ও যানবাহন নিয়ে ৪টি ফেরি মাঝ নদীতে নোঙর করে আছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টার দিকে ফেরি চলাচল বন্ধের তথ্য নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাট পয়েন্টের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল। তিনি বলেন, ভোর সোয়া ৪টার দিকে মাঝ পদ্মায় কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় ফেরির মার্কিং বাতির আলো অস্পষ্ট হয়ে যায়। ফলে দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। মাঝ পদ্মায় যাত্রী ও যানবাহন নিয়ে ৪টি ফেরি দিক নির্ণয় করতে না পারায় নোঙর করে আছে। কুয়াশার ঘনত্ব কমে এলে পুনরায় ফেরি চলাচল স্বাভাবিক হবে।