• বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১২ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন

শিবচরে ২৭ জেলের ১ বছর করে কারাদণ্ড, বিপুল পরিমাণ জাল জব্দ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২১  

শিবচর প্রতিনিধিঃ

মাদারীপুর জেলার শিবচরের পদ্মানদীতে অভিযান চালিয়ে আটককৃত ২৭ জেলেকে ১ বছর করে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

শনিবার (৯ অক্টোবর) সন্ধ্যায় তাদের এ সাজা প্রদান করেন ভ্রাম্যমান আদালত। এ সময় তিনজনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। অভিযানকালে ২৩ হাজার ৭ শত মিটার জাল এবং ১৬ কেজি ইলিশ মাছ জব্দ করে পুলিশ। 

শুক্রবার মধ্যরাত থেকে শনিবার (৯ অক্টোবর) সকাল ১০ টা পর্যন্ত পদ্মানদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জেলেদের আটক করা হয়। এর আগে শুক্রবার রাতে আরও ৫ জনকে আটক করে পুলিশ। তাদেরকেও ১ বছর করে কারাদন্ড দেয়া হয়েছে।

জানা গেছে,ইলিশের প্রজনন মৌসুমে ইলিশ ধরা বন্ধে পদ্মা নদীতে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালত। শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে পদ্মা নদীর বিভিন্ন স্থান থেকে মাছ শিকার অবস্থায় জেলেদের আটক করা হয়। পরে জাল পুড়িয়ে ধ্বংস করা হয় এবং ইলিশ মাছ স্থানীয় এতিমখানায় দেয়া হয়। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আটককৃতদের বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হতে পারে বলে ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে।

সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিম বলেন,'ইলিশ ধরা বন্ধে মৎস অফিস ও ভ্রাম্যমান আদালতের অভিযান চলছে। শুক্রবার রাতের প্রথম দিকে অভিযান চালিয়ে ৫ জন জেলেকে আটক করা হয়। সেসময় ১৭ হাজার ২শত মিটার জাল জব্দ করা হয়। মধ্যরাত থেকে শনিবার সকাল পর্যন্ত অভিযানে আরো ৩০ জেলে আটক হয়। জাল জব্দ করা হয় ২৩ হাজার ৭শত মিটার। আটককৃত ৩২ জনকে ১ বছর করে সাজা এবং ৩ জনকে নগদ টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) এম রাকিবুল হাসান জানান,'ইলিশের প্রজনন মৌসুমে জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে নদীতে অভিযান চালানো হয়। এসময় ইলিশ শিকার করার অপরাধে তাদের আটক করা হয়।'