• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

শিবচরে ৬ষ্ঠ জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২১  

শিবচর প্রতিনিধিঃ

মাদারীপুরের শিবচরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে ৬ষ্ঠ জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ও জাতীয় কুইজ প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। 

বুধবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১০ টা থেকে দিনব্যাপি শিবচর উপজেলা পরিষদের হলরুমে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

শিবচর উপজেলা প্রশাসনের আয়োজনে ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের ব্যবস্থাপনায় শিবচর উপজেলা ৪টি কলেজ ও ১১ টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। 

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিবচর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল লতিফ মোল্লা।

জানা যায় মাধ্যমিক ও কলেজ পর্যায়ে প্রথমে বিজ্ঞান অলিম্পিয়াডে পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, গনিত এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হয়। তার থেকে প্রাপ্ত নম্বর অনুযায়ী দুইটি গ্রুপ থেকে মেধাক্রম অনুসারে ৪ টি  প্রতিষ্ঠান বিজ্ঞান অলিম্পিয়াড ও বিজ্ঞান  কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।পরে উভয় গ্রুপ থেকে ১ম,২য় ও ৩য় স্থান অধিকার কারী  ৪ টি দল জেলা পযার্য়ে অংশগ্রহণ করবে।

শিবচর উপজেলা  নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান  জানায়, দেশের সকল ক্ষেত্রে বিজ্ঞান শিক্ষাকে এগিয়ে নেয়ার জন্য বিজ্ঞান চর্চার বিকল্প নেই। এ জন্যই বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা খুবই তাৎপযর্পূর্ণ। এর মাধ্যমে বিজ্ঞান শিক্ষার যুগান্তকারী অগ্রগতি সম্পন্ন হবে বলে আশা করছি। 

শিবচর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল লতিফ মোল্লা বলেন, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর আয়োজিত প্রতিযোগিতায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা ক গ্রুপ এবং কলেজ পযার্য়ের শিক্ষার্থীরা খ গ্রুপে প্রতিটি প্রতিষ্ঠান থেকে ৫জন শিক্ষার্থী অংশ নিয়েছে। তিনি আরও জানায়, এ ধরনের প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষার প্রসার ঘটবে।

পরে বিজয়ী দলের হাতে শিবচর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান   পুরুস্কার তুলে দেন।

এসময়  উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোফাজ্জেল হোসেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ আসাদুর রহমানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী সেখানে উপস্থিত ছিলেন।