• সোমবার ০৪ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২০ ১৪৩০

  • || ২২ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
আব্দুল কাদের জিলানীর (র.) মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ নির্বাচনে যথাযথ দায়িত্ব পালন করায় ডিসিদের ধন্যবাদ প্রধানমন্ত্রীর ভোক্তাদের যেন হয়রানি হতে না হয়, সেদিকে দৃষ্টি দিতে হবে বাজারে নজরদারি-মজুত ঠেকাতে ডিসিদের নির্দেশ প্রধানমন্ত্রীর শান্তিরক্ষা মিশনে অবদান রেখে সুনাম বয়ে আনছে সশস্ত্র বাহিনী যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সশস্ত্র বাহিনীকে সক্ষম করে তোলা হচ্ছে বেইলি রোডে অগ্নিকান্ড কবলিত ভবনে ফায়ার এক্সিট না থাকায় হতাশ নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই

যে সময় চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

সকালে ঘুম থেকে উঠেই চায়ের কাপে চুমুক দেওয়ার অভ্যাস আছে অনেকেরই। তবে খালি পেটে চা পান করা কি আদৌ উচিত? এমনটি অনেকেই হয়তো ভেবে দেখেন না। আর এ কারণেই শরীরে বাসা বাঁধে নানা রোগ।
শুধু সকালে খালি পেটেই নয়, দিনের বিভিন্ন সময় এমনকি রাতেও এক কাপ চা না পান করলে ঘুম আসে না কারও কারও। আবার অতিরিক্ত চা পানের অভ্যাসও কিন্তু অনিদ্রা কারণ হতে পারে।
তাই বুঝে শুনে তবেই চা পান করা উচিত সবার। কিছু কিছু সময় আছে যখন চা পান করা মোটেও উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক কখন কখন?

খালি পেটে চা পান
খালি পেটে চা পানের অনেকের মধ্যেই আছে। এর ফলে পেপটিক আলসার থেকে শুরু করে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।
চিকিৎসকরা জানাচ্ছেন, ঘুম থেকে উঠে প্রথমেই চায়ের কাপে চুমুক না দিয়ে বরং একটা বিস্কুট খেয়ে তারপর চা পান করা ভালো।

খাবারের সঙ্গে চা খাওয়া
ভারি খাবারের সঙ্গে চা পান করতে বারণ করছেন চিকিৎসকরা। এতে হজমের সমস্যা হতে পারে। তবে সবচেয়ে যে সমস্যাটি হয়, তা হলো শরীরে আয়রনের পরিমাণ কমে যায়।
ঝুঁকি বাড়ে অ্যানিমিয়ার। লিভারেরও নানা সমস্যা হতে পারে এর ফলে। তাই ভাত, রুটি, বিরিয়ানি ও অন্য কোনো ভারি খাবারের সঙ্গে চা পান না করাই ভালো।

রাতে চা পান করা
রাতে অফিস থেকে ফিরে কিংবা ঘুমানোর আগে অনেকেই চা পান করেন। তবে জানেন কি, রাতে চা পান করার অভ্যাস একেবারেই ভালো নয়। চায়ে থাকা থিয়োফাইলিনস মস্তিষ্ককে সক্রিয় রাখে দীর্ঘক্ষণ।
সহজে ঘুম আসতে চায় না। রাতে চা খাওয়ার অভ্যাসে অনিদ্রা রোগ দেখা দিতে পারে। ঘুমাতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টার মধ্যে চা পান না করাই ভালো।