• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

যে সময় চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

সকালে ঘুম থেকে উঠেই চায়ের কাপে চুমুক দেওয়ার অভ্যাস আছে অনেকেরই। তবে খালি পেটে চা পান করা কি আদৌ উচিত? এমনটি অনেকেই হয়তো ভেবে দেখেন না। আর এ কারণেই শরীরে বাসা বাঁধে নানা রোগ।
শুধু সকালে খালি পেটেই নয়, দিনের বিভিন্ন সময় এমনকি রাতেও এক কাপ চা না পান করলে ঘুম আসে না কারও কারও। আবার অতিরিক্ত চা পানের অভ্যাসও কিন্তু অনিদ্রা কারণ হতে পারে।
তাই বুঝে শুনে তবেই চা পান করা উচিত সবার। কিছু কিছু সময় আছে যখন চা পান করা মোটেও উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক কখন কখন?

খালি পেটে চা পান
খালি পেটে চা পানের অনেকের মধ্যেই আছে। এর ফলে পেপটিক আলসার থেকে শুরু করে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।
চিকিৎসকরা জানাচ্ছেন, ঘুম থেকে উঠে প্রথমেই চায়ের কাপে চুমুক না দিয়ে বরং একটা বিস্কুট খেয়ে তারপর চা পান করা ভালো।

খাবারের সঙ্গে চা খাওয়া
ভারি খাবারের সঙ্গে চা পান করতে বারণ করছেন চিকিৎসকরা। এতে হজমের সমস্যা হতে পারে। তবে সবচেয়ে যে সমস্যাটি হয়, তা হলো শরীরে আয়রনের পরিমাণ কমে যায়।
ঝুঁকি বাড়ে অ্যানিমিয়ার। লিভারেরও নানা সমস্যা হতে পারে এর ফলে। তাই ভাত, রুটি, বিরিয়ানি ও অন্য কোনো ভারি খাবারের সঙ্গে চা পান না করাই ভালো।

রাতে চা পান করা
রাতে অফিস থেকে ফিরে কিংবা ঘুমানোর আগে অনেকেই চা পান করেন। তবে জানেন কি, রাতে চা পান করার অভ্যাস একেবারেই ভালো নয়। চায়ে থাকা থিয়োফাইলিনস মস্তিষ্ককে সক্রিয় রাখে দীর্ঘক্ষণ।
সহজে ঘুম আসতে চায় না। রাতে চা খাওয়ার অভ্যাসে অনিদ্রা রোগ দেখা দিতে পারে। ঘুমাতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টার মধ্যে চা পান না করাই ভালো।