• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

দুধের সঙ্গে মধু মিশিয়ে খেলে কী হয়?

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২৩  

দুধ অত্যন্ত উপকারী খাবার একথা সবারই জানা। ক্যালসিয়ামের ঘাটতি পূরণের জন্য দুধের বিকল্প নেই বললেই চলে। এদিকে মধুর উপকারিতাও কম নয়। কিন্তু এই দুই খাবার একসঙ্গে খাওয়া কি স্বাস্থ্যকর? কী বলছেন বিশেষজ্ঞরা? বিশেষজ্ঞরা বলছেন, দুধের সঙ্গে মধু মিশিয়ে খাওয়া স্বাস্থ্যকর। কারণ দুধে মধু মেশালে তার উপকারিতা বেড়ে যায় কয়েকগুণ। চলুন জেনে নেওয়া যাক, কেন দুধের মধু মিশিয়ে খাবেন-

আপনি যখন দুধের সঙ্গে মধু মিশিয়ে খাবেন তখন এর স্বাদ বেড়ে যাবে কয়েক গুণ। চিনি ছাড়া দুধ পান করার অভ্যাস না থাকলে সেক্ষেত্রে চিনির বিকল্প হিসেবে মধু মিশিয়ে নিতে পারেন। দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে পান করলে তা পাচনতন্ত্রকে উন্নত করে। বিশেষ করে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন এমন কারও জন্য এই দুধ বেশি উপকারী।

 

সকালে ঘুম থেকে উঠেই চা পান করেন অনেকে। আপনারও যদি এমন অভ্যাস থাকে তবে তা বন্ধ করুন। সকালে চায়ের পরিবর্তে পান করুন মধু মেশানো দুধ। এভাবে খেলে শরীরের কার্যক্ষমতা বাড়বে অনেকখানি। কারণ সকালটা প্রয়োজনীয় কার্বোহাইড্রেট ও প্রোটিন দিয়ে শুরু করলে পুরো দিনটাই কাজের শক্তি পাওয়া যায়। দুধে থাকা ক্যালসিয়াম হাড়ের ঘনত্ব বাড়াতে কাজ করে। অপরদিকে মধু শক্তির যোগান দেয়।
 
অনেকেই রাতের বেলা ঘুমাতে গেলে আর ঘুম আসে না। সারাদিন কাজের ভীষণ চাপ, নানারকম দুশ্চিন্তার কারণে ঘুম আসতে চায় না। সব ধরনের চাপ কমাতে কাজ করবে এই বিশেষ পানীয়। হালকা গরম দুধে সামান্য মধু মিশিয়ে খেয়ে নিন বিছানায় যাওয়ার আধা ঘণ্টা আগে। এতে রাতে ঘুম ভালো হবে, প্রশান্তি পাবেন। সেইসঙ্গে মুক্তি পাবেন দুশ্চিন্তা থেকেও।

 

যাদের শ্বাসকষ্টের সমস্যা আছে তাদের জন্য উপকারী একটি খাবার হতে পারে দুধ ও মধুর মিশ্রণ। কারণ এই পানীয় পান করলে তা শ্বাসকষ্ট প্রতিরোধে কাজ করে। ঋতু পরিবর্তনের সময় সর্দিকাশিতে ভুগলেও পান করতে পারেন দুধ ও মধু। কারণ এই সমস্যার সমাধানে দুধ ও মধুর মিশ্রণ অত্যন্ত কার্যকরী। বিশেষ করে শিশুদের জন্য এটি বেশি উপকারী।

শরীরে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার বৃদ্ধি রোধ করতে কাজ করে দুধ ও মধুর মিশ্রণ। এটি আমাদের অন্ত্রকে সুস্থ রাখতে কাজ করে। যে কারণে পেটের কোনো সমস্যা হয় না। পেট পরিষ্কার থাকে ও ওজন নিয়ন্ত্রণে থাকে। ক্ষুধাও বাড়ে। ফলে স্বাস্থ্যকর উপায়ে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়।