• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

শীতে সানস্ক্রিন ব্যবহার না করলেই বিপদ!

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২  

শীতের রোদ মিষ্টি লাগায় অনেকে এ সময় সানস্ক্রিন ব্যবহার একদমই করতে চান না। কিন্তু আপনি কি জানেন, আপনার এই অনীহা অজান্তেই ক্যানসারকে আমন্ত্রণ জানাচ্ছে। শীতে সানস্ক্রিন ব্যবহার না করলে ত্বকের যে মারাত্মক ক্ষতি হয় তার একটি হলো সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি সহজে ত্বকে প্রবেশের সুযোগ পায়। যা ত্বকে ক্যানসারের সৃষ্টি করে।

সানস্ক্রিন ব্যবহার না করলে সূর্য রশ্মির কারণে ত্বক সরাসরি পুড়ে যাওয়ার সুযোগ পায়। তাই যদি ত্বকে পোড়াভাব দেখতে না চান অবশ্যই নিয়মিত ব্যবহার করুন সানস্ক্রিন ক্রিম বা লোশন।

ত্বক পুড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করা ছাড়াও একাধিক গুণ রয়েছে সানস্ক্রিন ক্রিম এবং লোশনের। শীতের ঠান্ডা আবহাওয়ায় ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং বয়সের ছাপ প্রতিহত করতেও সানস্ক্রিন ব্যবহারের কোনো বিকল্প নেই।

তবে যখনই সানস্ক্রিন ব্যবহার করবেন চেষ্টা করুন কিছু নিয়ম মেনে চলার। প্রথমেই যে বিষয়টিতে বেশি গুরুত্ব দেবেন তা হলো, প্রোডাক্টের এক্সপায়ার ডেট বা তারিখ দেখে কেনা।

কোনো কারণে এ তারিখ ওভার হয়ে গেলে এসব প্রোডাক্ট ব্যবহার থেকে অবশ্যই বিরত থাকতে হবে। রোদে যাওয়ার অন্তত ১৫ মিনিট আগে শরীর ও মুখে সানস্ক্রিন প্রোডাক্ট ব্যবহার করুন। নতুবা এসব প্রোডাক্ট শরীর ও মুখের সুরক্ষায় কাজ করবে না।

অনেকেই জানেন না, মেকআপের ওপরও সানস্ক্রিন প্রোডাক্ট ব্যবহার করা যায়। যারা জানতেন না তারা আজকেই এটি মেকআপের ওপর সানস্ক্রিন ব্যবহার করে দেখতে পারেন।

তবে বাড়িতে থাকলে কখনোই এসব প্রোডাক্ট ব্যবহার করবেন না। সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে নিজের ত্বক রক্ষা করতেই নিয়মিত গ্রীষ্ম, বর্ষা, শীত যেকোনো সময় এসব প্রোডাক্ট ব্যবহার করে নিজের ত্বকের সুরক্ষা নিশ্চিত করুন।