• সোমবার   ০৩ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৮ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন

আপনার এনআইডিতে কয়টি সিম রেজিস্ট্রেশন, চেক করবেন যেভাবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২  

মোবাইলে কথা বলার জন্য আমরা সিম ব্যবহার করে থাকি, যার পূর্ণনাম- সাবস্ক্রাইবার আইডেনটিটি মডিউল। তবে সিম ব্যবহার করতে হলে আপনাকে আগে সেটি রেজিস্ট্রেশন করতে হয়। যে কেউ তার নিজের ভোটার আইডি কার্ড বা ড্রাইভিং লাইসেন্স দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে পারেন।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ঘোষণা অনুযায়ী, একটি এনআইডির বিপরীতে সর্বোচ্চ ১৫টি সিম নিবন্ধন করা যায়। আপনার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটা যদি না জানেন তাহালে এই প্রতিবেদনটি আপনার জন্য সহায়ক হবে।

আপনার জাতীয় পরিচয়পত্র বা এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে তা জেনে রাখা ভালো। কারণ তাতে আপনি বুঝতে পারবেন, আপনার অজান্তে কোনো অসাধু ব্যক্তি আপনার নামে সিম নিয়ে ব্যবহার করছে কি না।

সিম নিবন্ধন যাচাই করার উপায়

আপনার বর্তমানে ব্যবহৃত যেকোনো গ্রামীণ, রবি, এয়ারটেল, বাংলালিংক এবং টেলিটক সিমের মাধ্যমে আপনার নামে রেজিস্ট্রেশন হওয়া সিমের সংখ্যা জানতে পারবেন।

সে জন্য আপনাকে *১৬০০১# ডায়াল করতে হবে। এই নম্বর ডায়াল করার পর ফিরতি মেসেজে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বরের শেষের চারটি সংখ্যা দিতে বলবে। এ পর্যায়ে আপনার এনআইডি কার্ডের শেষের চারটি সংখ্যা সাবমিট করে সেন্ড করুন। ফিরতি মেসেজে আপনার এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করা সিমগুলোর নম্বর দেয়া হবে।

এখানে প্রিপেইড বা পোস্টপেইড যেই সিমই হোক না কেন সব নম্বর দেখাবে। তবে নম্বরগুলো সম্পূর্ণ দেবে না। প্রতিটি নম্বরের শুরুর তিন ডিজিট এবং শেষের তিন ডিজিট দেখাবে। ঠিক অনেকটা এ রকম ৮৮০১৭*****১২৩।

এ ছাড়াও আলাদা আলাদা সিমের মাধ্যমে ডায়াল করে এ তথ্য জানা যাবে। সেগুলো হলো-

গ্রামীণফোন টাইপ ‘info’ সেন্ড করুন 4949 গ্রামীণফোন টাইপ ‘Reg 17 Digit NID Number’ সেন্ড করুন 4949

বাংলালিংক ডায়াল *1600*2# এবং ডায়াল *1600*1#

রবি ডায়াল *1600*3# এবং *1600*1#

এয়ারটেল ডায়াল *121*4444# টেলিটক টাইপ ‘info’ সেন্ড করুন 1600

এই সেবা নেয়ার জন্য কোনো চার্জ কাটা হবে না, অর্থাৎ আপনি ফ্রিতে এটি করতে পারবেন।