• সোমবার   ০৩ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৮ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন

এই খাবারগুলো হৃদরোগ-ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

সুস্থ-সবল থাকার জন্য যতই ব্যায়াম করুন না কেন, খাওয়াদাওয়া ঠিক করে করাটাও কিন্তু খুব প্রয়োজন। এমন কিছু কিছু খাবার রয়েছে যা আমাদের শরীরে প্রয়োজনীয় পুষ্টি মেটায়। এই খাবারগুলো আমাদের সামগ্রিক স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এই প্রতিবেদনে এমনই ৫টি সুপারফুডের উল্লেখ করা হল, যা আপনার ডায়েটে অবশ্যই যোগ করা দরকার। 

দেখে নিন সেগুলো কী কী...

ফ্ল্যাক্সসিড

পুষ্টি উপাদানে ভরপুর ফ্ল্যাক্সসিড। এতে উচ্চ পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকায় আমাদের শরীরের তেলের প্রাকৃতিক উৎপাদন বাড়ায় এবং ত্বককে ময়েশ্চারাইজ রাখে। ওজন কমাতে দারুণ কার্যকর এই বীজ। এছাড়া, এই বীজে কোলেস্টেরল থাকে না বললেই চলে, যে কারণে হার্টের জন্য অত্যন্ত উপকারি ফ্ল্যাক্সসিড। চুলের নানা সমস্যা দূর করতে ফ্ল্যাক্সসিডের জুড়ি মেলা ভার।

নারকেল

নারকেল তেল একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার যা বডি লোশন, ফেস ক্রিমে ব্যবহার করা হয়। এমনকি ত্বকে সরাসরিও প্রয়োগ করা হয়। স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে নারকেল। ভিটামিন, খনিজ এবং ফাইবার সমৃদ্ধ নারকেল আপনার ডায়েটে রাখলে দারুণ ফল পাবেন।

পেঁপে 

পেঁপে আরেকটি সুপারফুড। পাপাইন সমৃদ্ধ পেঁপে স্কিন হোয়াইটেনিং মাস্ক, ক্রিম এবং লোশনে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। পেঁপেতে ভিটামিন এ, সি এবং ই রয়েছে। যে কারণে ডায়াবেটিস ও হার্টের রোগের মতো স্বাস্থ্য সমস্যা প্রতিরোধে পেঁপে খুব সহায়ক। এছাড়া, যে সব মহিলাদের পিরিয়ড অনিয়মিত হয় তাদের জন্য পেঁপের রস দারুণ কার্যকর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে পেঁপে।

অ্যালোভেরা 

অ্যালোভেরা ব্রণ, দাগ, রিঙ্কেলস এবং ট্যান-সহ ত্বকের নানা সমস্যা দূর করতে পারে। এছাড়া, নিয়মিত অ্যালোভেরার রস পান করলে কোষ্ঠকাঠিন্য এবং অম্বল নিরাময়ে সাহায্য করে, হজম ক্ষমতা বাড়ায়।

অলিভ অয়েল 

হার্ট অ্যাটাক, আর্থ্রাইটিস, স্তন ক্যান্সার, কোলোরেক্টাল ক্যানসার, জরায়ু ক্যান্সার থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্য, গলব্লাডারে সমস্যা, মাইগ্রেন-এর সমস্যা, প্রভৃতি বিভিন্ন ধরণের রোগ নিরাময়ে অলিভ অয়েল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সহায়তা করে। অলিভ অয়েলে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, উপকারী ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ই রয়েছে। এছাড়া, ত্বক ও চুলের বিভিন্ন সমস্যা সমাধানে জুড়ি মেলা ভার এই তেলের।