• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

অফিস থেকে বাসায় ফিরেই গোসল করছেন? এর ফলাফল জানুন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

অফিস থেকে বাড়ি ফিরতে ফিরতে ঘামে ভিজে চুপচুপে হয়ে যান অনেকেই। বাড়ি ফিরেই গোসল করা ছাড়া আর উপায় থাকে না। গরমে যে কোনো সময়ে গোসল করার এই প্রবণতায় জন্ম দিচ্ছে নানা শারীরিক সমস্যা। 

সকালে গোসল করে বের হলেও অনেকেরই বাহির থেকে ফিরে গোসল করার অভ্যাস রয়েছে। অনেকেই আবার রাতে ঘুমানোর আগেও গোসল করেন। সকালে খাওয়ার পরেও গোসল করার অভ্যাস আছে কারো কারো।

চিকিৎসকরা বলছেন, সকালে উঠে গোসল করার অভ্যাস সবচেয়ে স্বাস্থ্যকর। এই গরমে সুস্থ থাকতে প্রতি দিন গোসল করা অত্যন্ত জরুরি বলেও মনে করেন তারা। নিয়মিত গোসল করলে শরীর ও মন দুই-ই ঝরঝরে ও সুস্থ থাকে। 

নিয়মিত গোসল করার ফলে অনেক শারীরিক সমস্যা দূর হয়। সকালে গোসল করার অভ্যাস যেমন স্বাস্থ্যকর, তেমনই কিছু সময়ে স্নান করা ঠিক নয় বলেও মনে করে থাকেন চিকিৎসকরা। তার মধ্যে অন্যতম খাওয়ার পরে গোসল। খাওয়ার পরে গোসল করলে খাবার সঠিক ভাবে হজম হয় না। হজম ঠিক মতো না হলে পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। সেই কারণেই খাবার খেয়ে গোসল করা নিষেধ।

বেশি রাত করে গোসল করার ক্ষেত্রেও আপত্তি রয়েছে চিকিৎসকদের। রাতে গোসল করলে ঠান্ডা লেগে যেতে পারে। মাথায় পানি বসে নিউমোনিয়া হওয়ারও আশঙ্কা থাকে। তাই চিকিৎসকদের মতে, সব সময় সকাল সকাল গোসল করে নেয়াই সবচেয়ে ভাল অভ্যাস।