• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

মাদারীপুর দর্পন

পাঁচ উপায়ে ইস্ত্রি ছাড়াই টানটান থাকবে জামাকাপড়

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

সংসারের সবচেয়ে জরুরি জিনিসগুলোর মধ্যে ইস্ত্রি একটি গুরুত্বপূর্ণ যন্ত্র। সকালে তাড়াতাড়ি করে অফিসে বের হতে প্রয়োজন পড়ে ইস্ত্রি করা পরিপাটি জামা-কাপড়ের। পরিষ্কার করে রাখা জামাকাপড়েও ইস্ত্রি করার প্রয়োজন পড়ে। তবে হঠাৎ যদি দেখেন কোনো কারণে বাড়ির ইস্ত্রি খারাপ হয়ে গেছে, তাহলেও চিন্তা করবেন না। ইস্ত্রি ছাড়া পাঁচ উপায়ে টানটান করে ফেলা যাবে জামা-কাপড়। চলুন তবে জেনে নেয়া যাক যে পাঁচ উপায়ে ইস্ত্রি ছাড়া কাপড় থাকবে টানটান সে সম্পর্কে- 

হেয়ার ড্রায়ার
জামা পরার সময়ে দেখা গেল, কলারটা বেশ কুঁচকে আছে। এ ক্ষেত্রে মুশকিল আসান করতে পারে একটি হেয়ার ড্রায়ার। জামা-কাপড়ের ভাঁজের উপর সামান্য ঠান্ডা পানি ছিঁটিয়ে তার উপর হেয়ার ড্রায়ার চালিয়ে নিন। পোশাকের কুঁচকানো ভাব দূর হবে।

ভেজা তোয়ালে
একটি মসৃণ জায়গায় জামা-কাপড় রেখে তার উপর ভেজা তোয়ালে রেখে টান টান করুন। হাত দিয়ে চেপে চেপে কুঁচকানো জায়গাগুলো সোজা করুন। এ বার ড্রায়ার দিয়ে জামাটি শুকিয়ে নিলেই হবে মুশকিল আসান।

 

হেয়ার স্ট্রেটনার দিয়ে কুঁচকে থাকা পোশাকও যে টানটান করা যায়

হেয়ার স্ট্রেটনার দিয়ে কুঁচকে থাকা পোশাকও যে টানটান করা যায়

হেয়ার স্ট্রেটনার
চুল সোজা করার জন্য অনেকেই হেয়ার স্ট্রেটনার ব্যবহার করেন। তবে হেয়ার স্ট্রেটনার দিয়ে কুঁচকে থাকা পোশাকও যে টানটান করা যায়, তা বোধ হয় অনেকেরই জানেন না। পুরো বিষয়টি বেশ খানিকটা সময় সাপেক্ষ। কাপড়ের উপর খানিকটা পানির ছিঁটে দিয়ে ভিজিয়ে নিন। হেয়ার এরপর স্ট্রেটনার দিয়ে যেভাবে চুল টানটান করেন, সে ভাবেই কাপড় ইস্ত্রি করুন।

ভিনিগার স্প্রে
ঘর পরিষ্কার করতে ভিনিগার যেমন কার্যকর, পোশাক টানটান করতেও তেমনই। শুনে চমকে গেলেন? অবাক হওয়ার মতোই বিষয়। চার কাপ পাতিতে এক কাপ ভিনিগার মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরুন। সেটা কুঁচকে থাকা জায়গাগুলোতে স্প্রে করে হাত দিয়ে ঘষে ঘষে টানটান করে দিন।

গরম পানির পাত্র
রান্না ঘরে কাস্ট আয়রনের পাত্র রয়েছে? তা হলে আর কোনো চিন্তাই নেই। লোহার পাত্রে পানি গরম করে নিয়ে সেটা দিয়ে পোশাক চেপে চেপে ইস্ত্রি করার মতো ভঙ্গিতে চালাতে পারেন। পোশাক নিমেষে টানটান হয়ে যাবে।