• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী আর নেই মানবতাবিরোধী অপরাধী আজিজসহ ৩ জনের মৃত্যুদণ্ড ভ্যাকসিনেশনে আমেরিকার চেয়ে এগিয়ে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী ৫০ বছরে সবচেয়ে সৎ রাজনীতিকের নাম শেখ হাসিনা: কাদের নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য রচনা: সংস্কৃতি প্রতিমন্ত্রী ১ লাখ ৯২ হাজার হেক্টর ভূমিতে বনায়ন করা হবে: পরিবেশমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের আলোয় বাংলাদেশ আজ আলোকিত: ওবায়দুল কাদের সবাইকে সাশ্রয়ী হতে হবে: বাণিজ্যমন্ত্রী

গ্রিন টি খেয়ে পাতা ফেলে দেন? লাগাতে পারেন রুপচর্চায়

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১১ মে ২০২২  

ওজন কমানো থেকে শুরু করে স্বাস্থ্যের নানান উপকার করে গ্রিন টি। তবে কেবল স্বাস্থ্যই নয়, ত্বকের যত্নেও গ্রিনট টি দুর্দান্ত কাজে আসে। সাধারণত চা পাতা ব্যবহারের পর তা ফেলে দেওয়া হয়। কিন্তু আপনি কি জানেন, এই অবশিষ্ট চা পাতাই ত্বকের নানান উপকার করে?

আসুন জেনে নেওয়া যাক, ত্বকের যত্নে ব্যবহৃত গ্রিন টি কীভাবে ব্যবহার করবেন এবং এর উপকারিতা।

> গ্রিন টি থেকে চা বানানোর পর, বেঁচে যাওয়া চা পাতা দিয়ে স্ক্রাব তৈরি করতে পারেন। গ্রিন টি দিয়ে স্ক্রাব করলে বলিরেখা কমে এবং ত্বক টানটান হয়। এছাড়াও, ত্বকে উজ্জ্বলতা আসে। একটি পাত্রে ব্যবহৃত গ্রিন টি-এর পাতা এবং কিছুটা চিনি মেশান। এই মিশ্রণ দিয়ে মুখে ম্যাসাজ করুন। সপ্তাহে একবার বা দুইবার এটি ব্যবহার করতে পারেন।

> গ্রিন টি খাওয়ার পর, পড়ে থাকা চা পাতার সঙ্গে দই, মধু ও হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। এই ফেস মাস্কটি কেবল মুখের ত্বক পরিষ্কার ও উজ্জ্বলই করবে না, পাশাপাশি ত্বকের দাগও কমাবে।

> সারা দিনের কাজের চাপ আর দৌড়াদৌড়ির কারণে দিনের শেষে স্ট্রেস ও ক্লান্তি ঘিরে ধরে। সেই কারণে মুখে ফোলাভাব দেখা দেয়, ত্বক নিস্তেজ ও প্রাণহীন হয়ে পড়ে। এছাড়া, ঘুম থেকে উঠলেও অনেক সময় মুখ ফোলা ফোলা মনে হয়। এক্ষেত্রে গ্রিন টি ব্যবহার করা যেতে পারে। গ্রিন টি ব্যাগ ভিজিয়ে ফ্রিজে রাখুন, তারপর ঠাণ্ডা টি ব্যাগ দিয়ে মুখে ম্যাসাজ করুন। ম্যাসাজ করলে মুখের ফোলাভাব কমবে।

> গ্রিন টি ব্যাগ ব্যবহার করে ডার্ক সার্কেল দূর করা যায়। টি ব্যাগ ফ্রিজে কিছুক্ষণ রাখুন। তারপর এই ঠাণ্ডা টি ব্যাগ চোখের উপর রাখুন বেশ কিছুক্ষণ। এতে চোখের ফোলাভাব কমার পাশাপাশি ডার্ক সার্কেলও দূর হবে।