• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী আর নেই মানবতাবিরোধী অপরাধী আজিজসহ ৩ জনের মৃত্যুদণ্ড ভ্যাকসিনেশনে আমেরিকার চেয়ে এগিয়ে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী ৫০ বছরে সবচেয়ে সৎ রাজনীতিকের নাম শেখ হাসিনা: কাদের নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য রচনা: সংস্কৃতি প্রতিমন্ত্রী ১ লাখ ৯২ হাজার হেক্টর ভূমিতে বনায়ন করা হবে: পরিবেশমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের আলোয় বাংলাদেশ আজ আলোকিত: ওবায়দুল কাদের সবাইকে সাশ্রয়ী হতে হবে: বাণিজ্যমন্ত্রী

ঈদের কেনাকাটায় যে বিষয়গুলো খেয়াল রাখা জরুরি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২  

আর মাত্র কিছুদিন পরই মুসলিমদের আনন্দের উৎসব ঈদ। ঈদকে ঘিরে তাইতো প্রস্তুতি চলছে নানা আয়োজনের। চলছে শেষ মুহূর্তের ঈদের কেনাকাটা। নিজের কেনাকাটা করা ছাড়াও প্রিয়জনদের জন্য এই সময় অনেকেই কেনাকাটা করছেন। ঈদে শুধু পোশাকই নয়, আনুষাঙ্গিক আরো অনেক কিছু কেনার প্রয়োজন হয়। যা কমবেশি সবাই কিনে থাকেন। 

ঈদের কেনাকাটা করতে গিয়ে আমরা অনেক সময় কিছু ভুল করে ফেলি। অথবা বলা যায় এমন কিছু কেনাকাটা করে ফেলি, যার হয়তো প্রয়োজন ছিল না। আবার এমনও হতে পারে যে প্রয়োজনীয় অনেককিছুই বাদ পড়ে যায়। এ ধরনের ছোটখাটো ভুল এড়াতে খেয়াল রাখতে হবে কিছু বিষয়ের প্রতি-

তালিকা ধরে কেনাকাটা করুন

যেকোনো কাজের আগে পরিকল্পনা করা জরুরি। এই ঈদে আপনি কী কিনবেন, তার একটি তালিকা তৈরি করে সে অনুযায়ী কেনাকাটা করুন। নিজের জন্য কী প্রয়োজন, পরিবারের অন্যান্য সদস্যের জন্য কী প্রয়োজন সেসবের তালিকা করুন। কোনগুলো আগে কিনলে সুবিধা, কোনগুলো পরে কিনলেও চলবে সেদিকে গুরুত্ব দিন। এতে ভুলভাল বা অপ্রয়োজনীয় কেনাকাটার ভয় এড়ানো যায়।

বাজেট অনুযায়ী কিনুন

কেনাকাটার জন্য নির্দিষ্ট বাজেট রাখুন। যেকোনো কেনাকাটার পরিকল্পনায় বাজেট রাখা জরুরি। বাজেটের থেকে অল্প কিছু কম-বেশি হতে পারে, তবে বাজেট ছাড়িয়ে বেশি দূর যাবেন না। কার জন্য কত টাকার মধ্যে কেনা সম্ভব, তারও একটি তালিকা করুন। এতে খরচের হিসাব সহজ হবে। 

সামর্থ্যের বাইরে নয়

সবার সামর্থ্য সমান হয় না। আরেকজন বেশি দামে পোশাক কিনলেই যে আপনাকে তা কিনতে হবে এমন নয়। আপনি আপনার সামর্থ্য অনুযায়ীই কিনুন। আপনি রুচিশীল হলে অল্প খরচেও মান সম্পন্ন পোশাক কিনতে পারবেন। খরচে সামঞ্জস্য রাখার জন্য সামর্থ্যের বাইরে কেনাকাটা করবেন না। এতে পরবর্তীতে আপনি আর্থিক সমস্যার সম্মুখীন হতে পারেন।

অতিরিক্ত দামে কিনবেন না

পছন্দ হয়েছে বলেই কোনো জিনিস অতিরিক্ত দামে কিনে আনবেন না। যে জিনিসটি কিনছেন সেটির বাজারমূল্য সম্পর্কে ধারণা রাখুন। আপনার পছন্দ, বাজেট এবং জিনিসটির মূল্যে সামঞ্জস্য হলেই কেবল কিনুন। অতিরিক্ত দামে কোনোকিছু কেনার মানে হলো অপচয়। এছাড়া প্রয়োজনের বাইরে কেনাকাটা করা থেকেও বিরত থাকুন। একগাদা কেনাকাটার পর দেখা যাবে তার বেশিরভাগই আর কোনো কাজে লাগছে না।

যাচাই করে নিন

পোশাক বা অন্য যেকোনো কিছু কেনার আগে ভালোভাবে যাচাই করে নিন। পণ্যটির গুণগত মান, বাজারমূল্য সবকিছু যাচাই করে তবেই কিনুন। যদি অনলাইনে কেনাকাটা করেন তবে বিশ্বস্ত পেইজ বা সাইট থেকে কিনুন। আগে থেকে দাম পরিশোধ করে প্রতারিত হবেন না। এর বদলে ক্যাশ অন ডেলিভারির মাধ্যমে কেনাকাটা করুন।