• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

তিন টোটকায় রান্নাঘরের সিংকে জমে থাকা পানি দূর হবে নিমিষেই

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২  

রান্নাঘরের সিংকের সিংকে পানি জমে যাওয়া খুব সাধারণ একটি সমস্যা। মাঝেমাঝে অনেকেই এই সমস্যায় পড়ে থাকেন। কলের মিস্ত্রি ডেকে সারানোর সময় হাতে সব সময় থাকে না। তাহলে উপায়?

চিন্তার কিছু নেই। সিংকের জমে থাকা পানি পরিষ্কার করার ঘরোয়া কিছু টোটকা মেনে চললেই সহজেই সমাধান পাওয়া যাবে। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো- 

সাদা ভিনেগার ও বেকিং সোডা

প্রথমে সিংকের মধ্যে জমা পানি ছোট মগে করে তুলে পরিষ্কার করে নিন। তারপর সিংকের মুখে বেকিং সোডা ঢালুন। সোডার সমপরিমাণ ভিনেগার মিশিয়ে দিন। ভিনেগার দেওয়ার পর সিংক থেকে বুদবুদ বেরোনো শুরু হবে। তখন সিংকের মুখ বন্ধ করে দিন ঢাকনা দিয়ে। ধীরে ধীরে পানি চলে যাবে।

ফুটন্ত পানি 

সিংকের পানি পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল ফুটন্ত পানি ঢেলে দেওয়া। প্রথমে পানি না গেলে আরো কয়েকবার গরম পানি ঢেলে দিন। দেখবেন, সিংকে জমে থাকা ময়লা নরম হয়ে ধীরে ধীরে নিচে নেমে যাবে।

লবণ ও গরম পানি 

সিংকের মুখে জমে থাকা ময়লা পরিষ্কার করতে গরম পানির বিকল্প নেই। তবে গরম পানির সঙ্গে যদি এক চিমটে লবণ মিশিয়ে নেয়া যায় তাহলে আরো বেশি কার্যকর হবে। এক কেটলি গরম পানিতে দু’ চামচ লবণ মিশিয়ে সেটা ধীরে ধীরে সিংকের মুখে ঢালতে থাকুন। জমে থাকা ময়লা ধীরে ধীরে চলে যাবে।