• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:

চুলে মেহেদি ব্যবহারের যত উপকারিতা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

হাত রাঙ্গাতে আমরা মেহেদি ব্যবহার করে থাকি। বিশেষ করে বিয়ে, ঈদ কিংবা অন্যান্য উৎসবে নারীরা হাতে মেহেদি দিয়ে থাকেন। এতে হাতের সৌন্দর্য বহুগুণ বেড়ে যায়। তাছাড়া মেহেদির রয়েছে আরো অনেক গুণ। চুলের যত্নে মেহেদি অতুলনীয়। বলা চলে, যেসব উপাদান চুলের সৌন্দর্য বাড়াতে কাজ করে, সেগুলোর মধ্যে মেহেদি অন্যতম।

চুলের পরিচর্যায় এই উপাদান বেশ জনপ্রিয়। অনেকেই আবার চুলে প্রাকৃতিক রং করতে বেছে নেন মেহেদি। এতে চুলের কোনো ক্ষতি হওয়ারও ভয় থাকে না। মেহেদি ব্যবহারে যে কেবল চুলের সৌন্দর্য বৃদ্ধি পায় তা কিন্তু নয়। সেই সঙ্গে মেহেদি চুলে পৌঁছে দেয় নানা উপকারী উপাদানও। চলুন জেনে নেয়া যাক চুলে মেহেদি ব্যবহারের উপকারিতা-

ডিপ কন্ডিশনিংয়ে সাহায্য করে

প্রাণহীন চুলের জন্য বিশেষ যত্ন প্রয়োজন হয়। এক্ষেত্রে ডিপ কন্ডিশনিং করতে পারেন। এতে আপনার চুল হারানো উজ্জ্বলতা ফিরে পাবে। সেইসঙ্গে মিলবে প্রয়োজনীয় পুষ্টি। আর এই কাজ আপনি করতে পারেন মেহেদির সাহায্যে। সেজন্য ব্যবহার করতে পারেন বিশেষ এই প্যাক।

ফুটন্ত পানিতে চা-পাতা জ্বাল দিয়ে ছেঁকে ঠান্ডা করে নিন। এর সঙ্গে মেশান মেহেদির পাউডার। একটি ঘন মিশ্রণ তৈরি হবে। এবার তার সঙ্গে মেশাবেন ৩ টেবিল চামচ লেবুর রস। মিশ্রণটি এভাবে রেখে দিন আধা ঘণ্টার মতো। এরপর তাতে মেশান ২ টেবিল চামচ টক দই। এবার মিশ্রণটি ভালোভাবে চুলে ব্যবহার করুন। এভাবে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নেবেন। সপ্তাহে একদিন এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন।

আরো পড়ুন: সুস্থ, সুন্দর ও প্রাণবন্ত ত্বক পেতে পরিহার করুন পাঁচ অভ্যাস

চুল পড়া কমাতে সাহায্য করে

চুল পড়ার সমস্যায় বেশিরভাগকেই ভুগতে দেখা যায়। এই সমস্যা সমাধানের জন্য নানা ধরনের হেয়ার প্যাকও ব্যবহার করা হয়। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন সরিষার তেল ও মেহেদির মিশ্রণ। এটি আপনার চুল পড়ার সমস্যা অনেকটাই কমিয়ে দেবে। 

প্যাকটি তৈরি করার জন্য ২৫০ মিলি সরিষার তেল নেবেন। এরপর তার মধ্যে কয়েকটি মেহেদি পাতা মিশিয়ে ফোটাতে থাকবেন। তেলের রং পাল্টে গেলে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। সপ্তাহে ২-৩ বার এই তেল ব্যবহার করতে হবে। মাসখানেক এভাবে ব্যবহার করলেই সুফল পেতে শুরু করবেন।

চুল দ্রুত বৃদ্ধি করে

লম্বা চুল পাওয়ার আকাঙ্ক্ষা থাকে বেশিরভাগ নারীর। যারা লম্বা চুল পেতে চান, তাদের জন্য সাহায্যকারী একটি উপাদান হতে পারে মেহেদি। এতে রয়েছে কিছু প্রাকৃতিক উপাদান, যা চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। চুলের যত্নে নিয়মিত মেহেদির প্যাক ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহারে পরিবর্তন নিজেই দেখতে পাবেন।

মেহেদির প্যাক ব্যবহার করার জন্য প্রথমে ২৫০ মিলি কালো তিলের তেল গরম করে নিতে হবে। এবার সেই তেলে পাঁচ কাপ মেহেদি পাউডার মিশিয়ে নিতে হবে। এরপর ৫-৬ মিনিট মতো গরম করে নিতে হবে। সপ্তাহে দুই থেকে তিনবার এটি ব্যবহার করবেন। গোসলের আগে চুলে ব্যবহার করবেন। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে ফেলবেন।