• মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

মাদারীপুর দর্পন

যেসব দ্রব্য মুখে লাগানো ভুল

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

রূপচর্চায় আমরা কত কি না ব্যবহার করি। তবে সবকিছু আমাদের মুখের ত্বকের জন্য উপকারী কি না তা আমরা অনেকেই জানি না। বাজারে অনেক রকম প্রসাধনসামগ্রী পাওয়া যায়। এসবের মধ্যে কোন দ্রব্যটি ব্যবহার করলে আপনার ত্বকের উপকার হবে আর কোনটি ক্ষতি করবে তা বোঝা কঠিন। তাই আগে থেকেই জানা জরুরি কোন দ্রব্যগুলো ত্বকের ক্ষতি করে।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে এমন কিছু দ্রব্যের কথা বলা হয়েছে, যা মুখে লাগালে ত্বকের ক্ষতিসাধন হয়। চলুন তবে জেনে নেয়া যাক এমন কিছু ক্ষতিকর দ্রব্য সম্পর্কে- 

টুথপেস্ট

ব্রণের বিরুদ্ধে টুথপেস্ট লড়াই করলেও এতে থাকা রাসায়নিক ত্বকের ক্ষতিসাধন করে। তাই মুখে কখনো টুথপেস্ট লাগাবেন না।

হেয়ার কালার

আপনি কি চুলে রং করেন? অনেক সময় আইব্রোর সঙ্গে চুলের কালারের ম্যাচ করতে মানুষ আইব্রোতে রং করে, যা ত্বকের ক্ষতিসাধন করে।

ডিওডোরেন্ট

ডিওডোরেন্ট, যা দুর্গন্ধনাশক। কেউ চায় না ঘামে দুর্গন্ধ হোক আর তা এড়াতে অনেকে শরীরের বিভিন্ন স্থানে ডিওডোরেন্ট লাগায়। মুখের ত্বকেও অনেকে লাগায়, যা ক্ষতিকারক।

বডি লোশন

অনেকে বডি লোশন মুখেও মাখে। বডি লোশনে এমন কিছু রাসায়নিক থাকে, যা মুখের ত্বকের ক্ষতির কারণ হতে পারে। এটি শরীরের উপযোগী করে তৈরি। তাই মুখে বডি লোশন না মাখাই ভালো।

গরম পানি

গরম পানি দিয়ে গোসল অনেকটা আরামদায়ক। কিন্তু তা মুখের ত্বকের জন্য ক্ষতিকারক। অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ ধুলে ত্বকের আর্দ্রতা কমে যেতে পারে। ফলে ত্বকে নানা সমস্যা দেখা দেবে।

শ্যাম্পু

ময়লা পরিষ্কারের জন্য শ্যাম্পু খুব ভালো দ্রব্য। কিন্তু এটি চুলের জন্য তৈরি। তাই শ্যাম্পু মুখে লাগানো ঠিক নয়। শ্যাম্পু মুখের ত্বক শুষ্ক করে দেয়। তাই যখন চুলে শ্যাম্পু করবেন, খেয়াল রাখবেন মুখে যেন না লাগে।

নেইল পলিশ

অনেকে বিভিন্ন উৎসবের সাজে মুখেও নেইল পলিশ লাগায়। নেইল পলিশে অ্যালার্জিক উপাদান থাকে, যা ত্বকের জন্য ক্ষতিকারক। আবার এই নেইল পলিশ মুখ থেকে তোলার জন্য নেইল পেইন্ট রিমুভার লাগায়, যা ত্বকের জন্য আরো ক্ষতিকর।