• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ঘরের যে তিনটি জিনিসে কমোডের থেকেও বেশি জীবাণু থাকে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২১  

সবাই নিজেদের ঘর-বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখেন। এমনকি ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধে নিজেদের বাথরুম ও কমোডও পরিষ্কার করেন। কিন্তু ঘরের এমন কয়েকটি জিনিস আছে যা পরিষ্কার করার কথা মনেই রাখেন না। 

অথচ জানলে অবাক হবেন যে, সেই জিনিসগুলোতে বাথরুমের কমোডের চেয়েও বেশি জীবাণু থাকতে পারে! এমনকি, তা থেকে হতে পারে ব্যাকটেরিয়ার সংক্রমণও! কমোডে হাত দিলে তো সঙ্গে সঙ্গে সাবান দিয়ে ধুয়ে নিচ্ছেন। কিন্তু এই সব জিনিসের ক্ষেত্রে কী করেন? চলুন সতর্ক থাকতে জেনে নেয়া যাক ঘরের কোন তিনটি জিনিসে কমোডের থেকেও বেশি জীবাণু থাকে- 

কার্পেট

বাড়ি সাজাতে কার্পেট ব্যবহার করেন অনেকেই। তবে এই কার্পেটের উপরই ত্বকের মৃত কোষ, খাবারদাবার, ধুলো, পোষ্যর শরীরের লোম ইত্যাদি জমছে, যা অনেকেরই অজানা। এর ফলে ই কোলাই, স্ট্যাফিলোককাস ও সালমোনেলারমতো ব্যাকটেরিয়া সহজেই বাসা বাঁধে কার্পেটে। কার্পেট নিয়মিত পরিষ্কার রাখতে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। আর বছরে অন্তত একবার পুরো কার্পেট তুলে পরিষ্কার করিয়ে আনুন।

টুথব্রাশ হোল্ডার

দাঁতের যত্ন নেবেন বলে সময়ে সময়ে ব্রাশ তো পাল্টাচ্ছেন! কিন্তু টুথব্রাশ হোল্ডারের দিকে তাকিয়েছেন কি? দাঁত মাজা হয়ে গেলে সাধারণত টুথব্রাশ হোল্ডারে ভেজা ব্রাশ রেখে চলে যাওয়ার অভ্যাস আছে অনেকেরই। তা থেকেই কিন্তু হোল্ডারে জন্মাতে পারে ব্যাকটেরিয়া। কমোডে যে কলিফর্ম মাত্র ৫ শতাংশ মেলে, তা টুথব্রাশ হোল্ডারে পাওয়া যায় প্রায় ২৭ শতাংশ! কাজেই শরীর ভালো রাখতে নিয়মিত টুথব্রাশ হোল্ডার পরিষ্কার করুন। কিছুদিন অন্তর তা বদলেও নিন।

কাটিং বোর্ড

সবজি বা মাংসের টুকরো ছোট করে কাটার জন্য কাটিং বোর্ডের ব্যবহার করেন অনেকেই। কিন্তু সেটি পরিষ্কার রাখেন কি? গবেষণা বলছে কাটিং বোর্ডে একটি কমোডের তুলনায় ২০০ গুণ বেশি জীবাণু থাকে। তাই সবজি কাটা হয়ে গেলে ভালো করে সাবান দিয়ে কাটিং বোর্ড ধুয়ে নিন। এবার একটি বালতির পানিতে ব্লিচ মেশান। সারা রাত বোর্ডটি সেই পানিতে ডুবিয়ে রাখুন। কাটিং বোর্ডটি কাঠের হলে, সারারাত না ডুবিয়ে, কিছুক্ষণ রেখে তুলে নিন।