• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

ফ্রিজ ছাড়া দীর্ঘদিন মাংস সংরক্ষণের একাধিক কৌশল

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৪ জুলাই ২০২১  

কোরবানির ঈদে মাংস কাটা পর তা সংরক্ষণ করা নিয়ে চিন্তায় পরে যান অনেকে। কারণ এখনও দেশে প্রত্যন্ত অঞ্চলে অনেকের ঘরেই ফ্রিজ নেই। আর যাদের ফ্রিজ আছে, তা মাংসের তুলনায় অপ্রতুল। এমন পরিস্থিতিও ফ্রিজ ছাড়াই মাংস সংরক্ষণ করা যায়।

যখন ফ্রিজ ছিল না তখনও তো মাংস সংরক্ষণ হতো। ফ্রিজ ছাড়া মাংস সংরক্ষণের কয়েকটি পদ্ধতি জানাচ্ছেন পুষ্টিবিদ চৌধুরী তাসনিম-

* মাংস উচ্চ তাপমাত্রায় জ্বাল দিয়ে সংরক্ষণ করা যেতে পারে। সেক্ষেত্রে ছয় ঘণ্টা পর পর মাংসটি জ্বাল দিতে হবে, নাহলে জীবাণু সংক্রমণের আশঙ্কা থাকে। এভাবে মাংস কয়েকদিন পর্যন্ত ভালো থাকে।

* পানিতে মাংস সিদ্ধ করে সংরক্ষণ করা যেতে পারে।

* মাংস রোদে শুকিয়ে সংরক্ষণ করা যায়। এজন্য মাংসগুলো মাঝারি আকারে কেটে পরিষ্কার পানিতে ভালোভাবে ধুয়ে নিন। এই মাংসের সঙ্গে কোনো অবস্থাতেই চর্বি রাখা যাবেনা। এরপর মাংসের পানি নিংড়ে নিয়ে তাতে যথেষ্ট পরিমাণে লবণ ও হলুদ মাখিয়ে নিন। এবার ডুবো পানিতে সেই মাংস কিছুক্ষণ সিদ্ধ করুন।

* লবণ, সোডিয়াম নাইট্রেট ও সোডিয়াম ল্যাকটেট দিয়ে মাংস পুরো একদিন মেরিনেট করে রাখলে সেটা ফ্রিজে ৩০ দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। এই পদ্ধতিতে মাংসের পুষ্টিগুণ বজায় থাকে।

* মাংস আধা সিদ্ধ হলে অর্থাৎ কাঁচা মাংসের গন্ধ যাওয়ার সঙ্গে সঙ্গেই সেটা চুলা থেকে নামিয়ে পুরো পানি ছেঁকে নিন। তারপর মাংসের টুকরোগুলো শিকে গেঁথে রোদে দিয়ে রাখুন। এভাবে মাংস শুকাতে একটানা চার থেকে সাত তিন সময় লাগে। বাইরের ধুলোবালি থেকে মাংসগুলোকে বাঁচাতে পাতলা কাপড় পেঁচিয়ে দিতে পারেন। মাংসের সব পানি সম্পূর্ণভাবে শুকিয়ে গেলে যে কোনো এয়ারটাইট কন্টেইনারে রাখুন। শুকনা এই মাংসটি হালকা গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর স্বাভাবিক নিয়মে রান্না করা যাবে।

* লেবু লবণ পানিতে মাংস ডুবিয়ে রাখলে অনেক দিন পর্যন্ত ভালো থাকে। এজন্য মাংসগুলো মাঝারি আকারে কেটে হালকাভাবে ছেঁচে নিন। এরপর লবণ ও লেবুর রসে ঘণ্টা-খানেক ডুবিয়ে রাখুন, যেন মাংসের ভেতরে ভেতরে সেটা পৌঁছায়। এভাবে মাংস কয়েকদিন পর্যন্ত ভালো রাখা যায়।

* মাংস ভেজেও সংরক্ষণ করা যায়। এজন্য মাংস কেটে পরিষ্কার করে আদা বাটা, রসুন বাটা পেঁয়াজ বাটা দিয়ে মাংসটি কিছুক্ষণ ম্যারিনেট করে রাখুন। এরপর গরম ডুবো তেলে মসলাসহ মাংসগুলো ভেজে নিন এবং তেল ছেঁকে নিয়ে তা সংরক্ষণ করুন।