• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

সিরিয়ার দামেস্কে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩  

সিরিয়ার দামেস্কে আবারো হামলা চালিয়েছে ইসরায়েল। রাজধানী দামেস্কে বড় ধরণের বিস্ফোরণের শব্দ শোনা গেছে। গত কয়েক বছর ধরেই সিরিয়ার বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে ইহুদীবাদী একমাত্র দেশ ইসরায়েল।
সংবাদমাধ্যম সানা এক প্রতিবেদনে জানিয়েছে, সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বৃহস্পতিবার (৩০ মার্চ) ভোর রাতে প্রতিকূল লক্ষ্যবস্তুর মোকাবিলা করেছে।

সামরিক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল গোলান হাইটস থেকে দামেস্কের আশপাশের এলাকা লক্ষ্য করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এতে দুই সেনা আহত হওয়ার পাশাপাশি কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ইসরায়েলের নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে কয়েকটি ভূপাতিত করা হয়েছে বলেও জানানো হয়।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার কথা নিশ্চিত করে বলেন, ইসরায়েলি শত্রুরা দামেস্কের আশপাশে বেশ কয়েকটি স্থান লক্ষ্য করে অধিকৃত গোলান মালভূমির দিক থেকে একটি আক্রমণ চালায়।

প্রায় ১১ বছরের বেশি সময় ধরে সিরিয়ার চলছে গৃহযুদ্ধ। দেশটির বর্তমান প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারকে সমর্থন দিচ্ছে শক্তিশালী দেশ রাশিয়া ও ইরান। অন্যদিকে, বাশার আল-আসাদবিরোধী দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ পশ্চিমা দেশসমূহ তাদের সঙ্গে রয়েছে তুরস্ক, সৌদি আরবসহ আরো কয়েকটি আরব দেশ।

উল্লেখ্য, সিরিয়ায় ২০১১ সালের মার্চে যে সংকটের সূচনা হয়েছিল তার সুরাহা এখনো হয়নি। জাতিসংঘের তথ্যানুযায়ী, ২০২২ সালের শুরুর দিকে সিরিয়ার ১ কোটি ৪৬ লাখের বেশি মানুষের মানবিক সহায়তার প্রয়োজনীয়তা দেখা দেয়। প্রায় ৫ লাখ সিরীয় শিশু ভয়াবহ অপুষ্টিতে ভুগছে। উদ্বাস্তু হয়েছে বাস্তুহীন অবস্থায় আছে আরো কয়েক লাখ সিরিয়ান নাগরিক।

বর্তমানে সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপনাস্ত্র হামলা নতুন কোনো বিষয় নয়। এর আগেও অসংখ্যবার ইসরায়েল সিরিয়ায় বিমান হামলাসহ ব্যাপক আগ্রাসন চালায়