• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:

সতর্কতার কয়েক মিনিটের মধ্যে জাপানে সুনামির আঘাত

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২  

টোঙ্গায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সুনামি সতর্কতা জারির কয়েক মিনিটের মধ্যেই জাপানের উপকূলে আঘাত হেনেছে সুনামি। 

স্থানীয় সময় রোববার ভোরে জাপানের উপকূলে এই সুনামি আঘাত হেনেছে।

জানা গেছে, তিন মিটার উঁচু জলোচ্ছ্বাসে আমামি এবং টোকারা দ্বীপপুঞ্জের উপকূল প্লাবিত হতে পারে- এমন সতর্কতা আগেই জারি করা হয়েছিল। এর আগেই অগ্ন্যুৎপাতের পর টোঙ্গায় সুনামি আঘাত হানে।

অগ্ন্যুৎপাতের প্রভাবে সাগরে বিপজ্জনক রকমের বড় বড় ঢেউ দেখা দেয়। এছাড়া আগ্নেয়গিরি জালামুখ থেকে নির্গত ছাই, গ্যাস ও ধোঁয়া সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ কিলোমিটার পর্যন্ত উঁচুতে উঠে যায়। রাজধানী নুকুয়ালোফায় গত প্রায় দু’দিন ধরে বৃষ্টির মতো ঝরে পড়েছে আগ্নেয়গিরির ছাই।  

টোঙ্গার এক বাসিন্দা বলেন, ‘বাড়িতে রাতের খাবার তৈরির প্রস্তুতি নিচ্ছিলাম। হঠাৎ বিস্ফোরণের বিকট শব্দ পাই। মনে হয়েছিল, আশপাশে কোথাও হয়তো বোমা হামলা হয়েছে।’

অগ্ন্যুৎপাত তীব্রতা এতটাই ভয়াবহ ছিল যে এর শব্দ ৮০০ কিলোমিটারের বেশি দূরে ফিজিতেও ‘বজ্রপাতের’ মতো শোনা যায়। এর পরপরই ফিজি সরকার সুনামি সতর্কতা জারি করে। 

উপকূলীয় এলাকার বাসিন্দাদের জন্য খোলা হয় আশ্রয়কেন্দ্র। প্রশান্ত মহাসাগরের আরেক দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতেও একই সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে, ক্যালিফোর্নিয়া উপকূলেও সুনামি সতর্কতা বলবৎ করা হয়েছে। কর্মকর্তারা জনগণকে সৈকত এবং মেরিনা এলাকা এড়িয়ে যেতে অনুরোধ করা হয়। কিছু এলাকায় নিচু জলাবদ্ধতা ও ছোট ধরনের বন্যা দেখা দিতে পারে বলে আশংকা করা হচ্ছে। পাশাপাশি, অরেঞ্জ কাউন্টির কিছু সৈকত বন্ধ করে দেয়া হয়েছে।

সাগরের তলদেশে থাকা বিশাল এ আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাত শুরুর পর নিউজিল্যান্ড, টোঙ্গা ও ফিজিতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।  

সুনামি সতর্কতা জারি করা হয়েছে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলের বিভিন্ন অংশ ও তাসমানিয়ায়। অস্ট্রেলিয়ার এক মুখপাত্র জানান, দেশটির প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। দরকার পড়লেই সহায়তার জন্য প্রস্তুত আছেন তাঁরা।

সূত্র: দ্য জাপান টাইমস ও দ্য অ্যাঞ্জেল টাইমস