• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বিদেশিদের জন্য এবার ভ্রমণ নিষেধাজ্ঞা দিচ্ছে জাপান

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২১  

করোনার নতুন ধরন ওমিক্রন আতঙ্কে ইসরায়েলের পর এবার জাপানও বিদেশিদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে। আগামীকাল মঙ্গলবার, ৩০ নভেম্বর থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা স্থানীয় সময় সোমবার (২৯ নভেম্বর) এক ঘোষণায় এ বিষয়টির কথা জানান।

দেশটির প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা সব বিদেশি নাগরিকের জন্য ৩০ নভেম্বর থেকে প্রবেশে নিষেধাজ্ঞা আনতে যাচ্ছি। দেশটির সরকারের বিভিন্ন সূত্রে জানা গেছে, ব্যবসায়ী, বিদেশি শিক্ষার্থীরাও থাকছেন এর আওতায়।

গত ৮ নভেম্বর জাপান বিদেশি শিক্ষার্থী ও টেকনিক্যাল ইন্টার্নদের প্রবেশের অনুমতি দিয়েছিল। তাদের ১৪ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ছিল, তবে টিকা নেওয়াদের ক্ষেত্রে তা ছিল ১০ দিন। কিন্তু ওমিক্রন ছড়ানোর আতঙ্ক যখন বিশ্বজুড়ে তখন দেশটির সীমান্ত বন্ধ করার এ সিদ্ধান্ত এলো।

এর আগে করোনার নতুন ধরন ওমিক্রন আতঙ্কে বিদেশি নাগরিকদের জন্য সীমান্ত নিষেধাজ্ঞা জারি করার কথা জানায় ইসরায়েল কর্তৃপক্ষ। স্থানীয় সময় শনিবার (২৭ নভেম্বর) দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এক বিবৃতিতে বলেন, নিষেধাজ্ঞার সিদ্ধান্ত এখন সরকারের অনুমোদনের জন্য অপেক্ষমান।

গত ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ধরনের তথ্য জানায়। চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, তারা ভাইরাসের নতুন ধরনটির বিষয়ে আরও জানার চেষ্টা করছেন। এর বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে বি.১.১.৫২৯। স্থানীয় সময় শুক্রবার (২৬ নভেম্বর) এক জরুরি বৈঠক ডাকে ডব্লিউএইচও। পরে করোনার নতুন এ ধরন উদ্বেগজনক বলে জানানো হয়। নতুন এ ধরনের নামকরণ করা হয় ওমিক্রন।