• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৯

  • || ১৪ মুহররম ১৪৪৪

মাদারীপুর দর্পন

যেসব খাবার বাড়িয়ে দিতে পারে মাইগ্রেনের ব্যথা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

আমাদের অনেকের কাছেই অনেক পরিচিত একটি সমস্যা হচ্ছে মাইগ্রেন। এটি হচ্ছে এক বিশেষ ধরনের মাথাব্যথা। তবে সাধারণ মাথাব্যথার সঙ্গে মাইগ্রেনের মাথাব্যথার পার্থক্য থাকে।

মাইগ্রেনের ব্যথা সাধারণত মাথার কোনো একটি দিক থেকে শুরু হয়ে থাকে। আর এটি অন্য সাধারণ মাথাব্যথার তুলনায় অনেক বেশি যন্ত্রণাদায়ক ও দীর্ঘস্থায়ী হয়ে থাকে। শুরু হলে কমতে চায় না কিছুতেই ব্যথা। কয়েকটি খাবার আছে যেগুলো খেলে এই ব্যথার পরিমাণ বাড়তে পারে। মাইগ্রেনের ব্যথা শুরু হলে কোন খাবারগুলো এড়িয়ে চলবেন চলুন সে সম্পর্কে জেনে নেয়া যাক- 

মিষ্টি
চিনি আছে এমন পানীয়, খাবার এবং মিষ্টি মাইগ্রেনের ব্যথায় একেবারেই এড়িয়ে চলুন। এই ধরনের খাবার মাইগ্রেনের ব্যথার অন্যতম কারণ হয়ে উঠতে পারে।

চকলেট
চকলেট মাইগ্রেনের ব্যথা বাড়িয়ে দিতে পারে। শুধু চকলেট নয়, চকলেট দিয়ে তৈরি কোনো পানীয়, মিষ্টি বা কোনো রকম মুখরোচক খাবার খেলেও ব্যথা মারাত্মক আকার ধারণ করতে পারেন। চকলেটে থাকা ক্যাফিন, ট্যানিন জাতীয় উপাদানের কারণে এমনটা হয়।

 

কফি

কফি

কফি
অত্যধিক পরিমাণে কফি খাওয়ার প্রবণতা মাইগ্রেনের সমস্যাকে বাড়িয়ে দিতে পারে। ‘আমেরিকান মাইগ্রেন ফাউন্ডেশন’-অনুসারে, কফিতে থাকা ক্যাফিন মাথা ব্যথার নেপথ্য কারণ। দিনে মাত্রাতিরিক্ত হারে চা, কফি খেলে মারাত্মক আকার নিতে পারে মাইগ্রেনের সমস্যা।

লবণ জাতীয় খাবার
লবণ আছে এমন খাবার মাইগ্রেনের ব্যথা বাড়িয়ে দিতে সক্ষম। সরাসরি লবণ খাওয়া যেমন ক্ষতিকর, তেমনই লবণের পরিমাণ বেশি এমন খাবার খাওয়াও এই সময় এড়িয়ে চলুন। লবণে থাকা সোডিয়াম শুধু মাইগ্রেন নয় উচ্চ রক্তচাপ, ক্লান্তি, মাইগ্রেন ছাড়া অন্য ধরনের মাথা ব্যথারও কারণ হতে পারে।

অ্যালকোহল
মাইগ্রেন সমস্যার সবচেয় ক্ষতিকর জিনিস হলো অ্যালকোহল-জাতীয় পানীয়। গবেষণা অনুসারে, ৩৫ শতাংশ মানুষ মাইগ্রেনের ব্যথায় ভোগেন মাত্রাতিরিক্ত মদ্যপানের ফলে। বিশেষত রেড ওয়াইন মাইগ্রেনের জন্য অত্যন্ত বিপজ্জনক একটি পানীয়।