• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ভুল করে রোগীর বিশেষ অঙ্গ কেটে ফেললেন চিকিৎসক

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৫ মার্চ ২০২৩  

চিকিৎসকদের বিরুদ্ধে ছোট-বড় ভুল চিকিৎসার অভিযোগ প্রায়ই শোনা যায়। তবে কিছু কিছু ভুল এতটাই বড় হয় যে, যেগুলোর ক্ষতি আর কখনো পোষানো যায় না।

তেমনই একটি ঘটনার কথা শোনা গেছে ইউরোপের দেশ ইতালিতে। যেখানে ভুল করে এক রোগীর বিশেষ অঙ্গ কেটে ফেলেছেন চিকিৎসক। ঘটনাটি অবশ্য ঘটেছে ২০১৮ সালে। কিন্তু ওই ভুল চিকিৎসার জন্য এখন ওই চিকিৎসকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ভুক্তভোগী। আগামী ৯ মার্চ আরেজ্জো শহরের একটি আদালতে এ নিয়ে শুনানি হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বৃহস্পতিবার (২ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গার্ডিয়ান বলেছে, ওই সময় ৬০ বছর বয়সী এ রোগী শারীরিক সমস্যা নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন। তখন অভিযুক্ত ৩০ বছর বয়সী চিকিৎসক রোগীকে জানান, তার বিশেষ অঙ্গে টিউমার রয়েছে। ফলে এটি কেটে ফেলে দিতে হবে। কিন্তু অস্ত্রোপচার শেষে ওই চিকিৎসক বুঝতে পারেন তার ধারণা ভুল ছিল।

এ ঘটনার পর মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন রোগী। এখন তিনি ওই অনাকাঙ্খিত ঘটনার জন্য চিকিৎসকের কাছে ক্ষতিপূরণ দাবি করেছেন।

২০২২ সালের ডিসেম্বরেও ফ্রান্সে প্রায় একই ঘটনা ঘটেছিল। দেশটির ন্যঁ বিশ্ববিদ্যালয় হাসপাতালে ৩০ বছর বয়সী এক যুবকের অণ্ডকোষ রেখে বিশেষ অঙ্গ কেটে ফেলে দেন চিকিৎসক।

এ ঘটনার পর তিনি আইনের দারস্থ হন এবং ১ লাখ ইউরো ক্ষতিপূরণ দাবি করেন। যদিও পরবর্তীতে তার সঙ্গে ৬২ হাজার ইউরোর বিনিময়ে রফাদফা করেন অভিযুক্ত চিকিৎসক।