• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

বাল্যবিবাহ রোধ অভিযানে গ্রেপ্তার ২ হাজার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩  

ভারতের আসাম রাজ্যে চলছে বাল্য বিবাহ রোধ অভিযান। শুক্রবার থেকে শুরু হওয়া এই অভিযানে এখন পর্যন্ত বাল্যবিবাহের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২ হাজার ২০শ’র বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। শনিবার সন্ধ্যায় আসাম পুলিশকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, মোট গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ২২৫৮।

আসাম পুলিশ জানায়, সম্প্রতি তাদের কাছে বাল্যবিবাহের অভিযোগে ৪ হাজারের বেশি মামলা দায়ের হয়। যেখানে অভিযুক্ত আট হাজারের বেশি। 

সেই সব মামলার ভিত্তিতেই শুক্রবার থেকে এই ধরপাকড় শুরু করে আসাম পুলিশ। 

কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বাল্যবিবাহ রোধ আইনে মামলা হয়েছে। এছাড়া ১৪ বছরের কম বয়সে বিহাবের ক্ষেত্রে শিশুদের ওপরে যৌন নির্যাতনরোধ আইনেও মামলা হচ্ছে। 

আসামিদের মধ্যে ৫২ জন কাজী এবং পুরোহিত রয়েছেন।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, এই অভিযান ২০২৬ সালের বিধানসভা নির্বাচন পর্যন্ত চলবে। 

বিষয়টিকে সাধুবাদ জানিয়েছে অনেক সামাজিক সংগঠন।

রাজ্যের একটি মুসলিম সংগঠন বাল্যবিবাহ রোধে এই প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে, কিন্তু তারা বলছে শুধু পুলিশ দিয়ে নয়, বাল্যবিবাহের বিরুদ্ধে মানুষকে সচেতন করে তুলতে হবে।

অন্যদিকে যেসব পরিবারের পুরুষ বা কমবয়সী ছেলেদের পুলিশ নিয়ে গেছে, সেইসব পরিবারের নারীরা বা কমবয়সী স্ত্রীরা পড়েছেন বিপদে।