• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শিশুদের জন্য নিরাপদ মাতৃভূমি করতে সরকার অঙ্গীকারবদ্ধ প্রধানমন্ত্রী আরসিসির ৭ উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন আজ রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন ৪৬০ পুলিশ কর্মকর্তা বিএনপির দুর্নীতি নিয়ে সজীব ওয়াজেদ জয়ের ফেসবুক স্ট্যাটাস রাজশাহীতে প্রধানমন্ত্রী ২৫ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন রোববার ডিজিটালাইজেশনে বাংলাদেশে বিপ্লব ঘটে গেছে : প্রধানমন্ত্রী আগামী নির্বাচন সুষ্ঠু হবে : বিদায়ি সুইস রাষ্ট্রদূতকে প্রধানমন্ত্রী

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি মারা গেছেন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

ফরাসি সন্ন্যাসী (নান) ‘সিস্টার আন্দ্রে’, যিনি বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন। গতকাল মঙ্গলবার ১১৮ বছর বয়সে মারা গেছেন তিনি। তার মুখপাত্র ডেভিড তাভেলা জানিয়েছেন, মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২টায় তিনি মারা যান। তিনি টুলনের কাছে থাকতেন।

১১ ফেব্রুয়ারি ১৯০৪-এ জন্মগ্রহণ করেছিলেন সিস্টার আন্দ্রে। পরিবার তার নাম রেখেছিল লুসিল র‌্যানডন। জীবনের বেশির ভাগ সময় ধর্মীয় সেবায় উৎসর্গ করেছিলেন তিনি। একজন ক্যাথলিক সন্ন্যাসী হওয়ার আগে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শিশুদের দেখাশোনা করতেন। এরপর একটি হাসপাতালে অনাথ ও বয়স্ক মানুষের যত্ন নিতেন। এই কাজে তিনি ছিলেন দীর্ঘ ২৮ বছর।  

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে তিনিই সবচেয়ে বয়স্ক নান ছিলেন। ১৯৪৪ সালে সন্ন্যাসী হন র‌্যানডন। ওই সময় তিনি ‘সিস্টার আন্দ্রে’ নাম ধারণ করেন। ফ্রান্সের সেইন্ট ক্যাথেরিন লেবর নার্সিং হোমের মুখপাত্র ডেভিড তাভেলা জানিয়েছেন, তার মৃত্যু কষ্টের। তবে তিনি তার মৃত ভাইয়ের সঙ্গে মিলিত হওয়ার ইচ্ছা পোষণ করতেন। লুসিলের জন্য এটা (মৃত্যু) মুক্তি।

২০২২ সালে জাপানের কেন তানাকা ১১৯ বছর বয়সে মারা যান। এরপর লুসিল র‌্যানডন হন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ২০২২ সালের এপ্রিলে তার বয়স্ক ব্যক্তির মর্যাদা (স্ট্যাটাস) আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়।