• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

রোগীর পেটের ভেতর জীবন্ত ইল, বিস্মিত চিকিৎসক

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৪  

ভীষণ পেটব্যথা নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন রোগী। কি কারণে এমনটি হচ্ছে জানতে এক্স-রে ও আলট্রাসনোগ্রাম করান চিকিৎসক। আর রিপোর্ট দেখে চমকে ওঠেন চিকিৎসক নিজেই। রোগীর তলপেটে বসবাস করছে জীবন্ত এক ইল (বাইম মাছ সদৃশ)।

ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় কুয়াং নিহ প্রদেশে সম্প্রতি এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে অডিটি সেন্ট্রাল ডটকম। গণমাধ্যমটির প্রতিবেদন জানায়, সেখানে ৩৪ বছর বয়সী এক ব্যক্তি বেশ কিছুদিন ধরে পেটব্যথায় ভুগছিলেন।

হাই হা ডিস্ট্রিক্টের মেডিকেল সেন্টারে গিয়ে আলট্রাসনোগ্রাম করার পর তার পেটব্যথার অদ্ভুত কারণটি জানা যায়। এরপর জরুরি ভিত্তিতে ওই ব্যক্তির অস্ত্রোপচার করে পেটের ভেতর থেকে জীবন্ত ইলকে বের করা হয়। এটি লম্বায় ছিল ৩০ সেন্টিমিটার। পেটে কীভাবে ঢুকল অতো বড় এক জীবন্ত প্রাণী?

চিকিৎসকদের ধারণা, কোনোভাবে এটি রোগীর মলদ্বার দিয়ে শরীরে ঢুকেছে এবং তলপেটে গিয়ে আশ্রয় নিয়েছে।  

এ খবরে সবাই বিস্মিত হলেও চিকিৎসকদের বিস্ময় অন্য কথায়। সফল অস্ত্রোপচারে বের করে আনা ইলটির বেঁচে থাকায় বিস্মিত তারা।

এ প্রসঙ্গে রোগীর চিকিৎসক ফাম মান হং স্থানীয় সাংবাদিকদের বলেন, ‘এটি খুবই বিরল ঘটনা। ইলের কারণে ওই ব্যক্তি অন্য কোনো সমস্যায় সংক্রমণের শিকার হওয়ার আশঙ্কা ছিল। ভাগ্য ভালো তা হয়নি, অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে। ’ জানা গেছে, রোগীর আর পেট ব্যথা করছে না। তবুও তাকে পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা।