• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

আবারও বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড, তালিকায় আছে বাংলাদেশ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ মার্চ ২০২৪  

সম্প্রতি প্রকাশিত হয়েছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪। এই তালিকায় আবারও শীর্ষস্থান লাভ করেছে ইউরোপের দেশ ফিনল্যান্ড। এ নিয়ে টানা সপ্তমবার বিশ্বের সবচেয়ে সুখী দেশের খেতাব জিতলো তারা। তালিকার শীর্ষ দশে বরাবরের মতোই আধিপত্য দেখিয়েছে নর্ডিক দেশগুলো। র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেনমার্ক, তৃতীয় আইসল্যান্ড, চতুর্থ সুইডেন।

বিশ্বের সুখী দেশগুলোর তালিকায় এবার অনেকটা তলানিতে ঠাঁই হয়েছে বাংলাদেশের। এ বছরের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে ১৪৩ দেশের মধ্যে ১২৯তম হয়েছে বাংলাদেশ। এই তালিকায় গতবারও ১১৮তম ছিল দেশটি। অর্থাৎ, নতুন র‌্যাংকিংয়ে ১১ ধাপ পিছিয়ে তারা। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের নিচে রয়েছে কেবল আফগানিস্তান।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ চলা সত্ত্বেও এবারের তালিকায় শীর্ষ সুখী দেশগুলোর মধ্যে পঞ্চমস্থান পেয়েছে ইসরায়েল।

শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হলো নেদারল্যান্ডস (৬ষ্ঠ), নরওয়ে (৭ম), লুক্সেমবার্গ (৮ম), সুইজারল্যান্ড (৯ম) ও অস্ট্রেলিয়া (১০ম)।

এছাড়া নিউজিল্যান্ড রয়েছে ১১তম অবস্থানে, কোস্টারিকা (১২তম), কুয়েত (১৩তম), অস্ট্রিয়া (১৪তম), কানাডা (১৫তম), বেলজিয়াম (১৬তম), আয়ারল্যান্ড (১৭তম), চেক প্রজাতন্ত্র (১৯তম), লিথুয়ানিয়া (১৯তম) এবং যুক্তরাজ্য রয়েছে (২০তম) স্থানে।

সুখী দেশের তালিকায় অবনমন হয়েছে যুক্তরাষ্ট্র। গত বছর তারা ১৫তম থাকলেও এ বছর ঠাঁই হয়েছে ২৩তম অবস্থানে।

ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে বরাবরের মতোই নিচের দিকে রয়েছে আফ্রিকা ও এশিয়ার দেশগুলো। এবারও এই তালিকায় সবার নিচে জায়গা পেয়েছে আফগানিস্তান। তাদের অবস্থান (১৪৩তম)। দেশটির ওপরে রয়েছে লেবানন (১৪২তম), লেসোথো, সিয়েরা লিওন, কঙ্গো (কিনশাসা), জিম্বাবুয়ে, বতসোয়ানা, মালাউই, এসওয়াতিনি ও জাম্বিয়া।

নিচের দিক থেকে, অর্থাৎ বিশ্বের সবচেয়ে অসুখী দেশগুলোর তালিকায় ১৫তম অবস্থান রয়েছে বাংলাদেশ (১২৯তম)। এমনকি উগান্ডা (১১৭), মিয়ানমার (১১৮তম), কিংবা ইসরায়েলের সঙ্গে যুদ্ধরত ফিলিস্তিন (১০৩তম) এবং রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনও (১০৫তম) রয়েছে বাংলাদেশের ওপরে।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে নেপাল রয়েছে ৯৩তম স্থানে, পাকিস্তান ১০৮তম, ভারত ১২৬ তম এবং শ্রীলঙ্কা রয়েছে ১২৮তম স্থানে।

এশিয়ার মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশগুলো। যেমন- কুয়েত (১৩তম), সংযুক্ত আরব আমিরাত (২২তম), সৌদি আরব (২৮তম)। গতবার এশিয়ার সবচেয়ে সুখী দেশ সিঙ্গাপুর এবার রয়েছে ৩০তম স্থানে।