• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

হ্যারি পটার সিরিজের অভিনেতা রবি কোলট্রেন আর নেই

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২  

হ্যারি পটার চলচ্চিত্রে হ্যাগ্রিড চরিত্র এবং আইটিভি গোয়েন্দা নাটক ক্র্যাকারে অভিনয় করা অভিনেতা রবি কোল্ট্রান আর নেই। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭২ বছর। বিষয়টি নিশ্চিত করেছেন তার মুখপাত্র বেলিন্ডা রাইট। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

তার মুখপাত্র বেলিন্ডা রাইট বলেন, স্কটল্যান্ডের ফলকির্কের এক হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। তিনি তার বোন অ্যানি রে, তার সন্তান স্পেন্সার এবং অ্যালিস এবং তাদের মা রোনা জেমেলকে রেখে গেছেন।

তার মৃত্যুতে টুইট করে দুঃখ প্রকাশ করেছেন স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন। তিনি কলট্রেনের মৃত্যুকে "খুবই দুঃখজনক খবর" বলে বর্ণনা করেছেন।

অভিনেতা এবং সম্প্রচারক স্টিফেন ফ্রাই তাকে শ্রদ্ধা জানিয়ে এক টুইটে বলেন, "এরকম গভীরতা, শক্তিবান এবং প্রতিভাবান অভিনেতাকে আমরা হারালাম। আমাদের প্রথম টিভি শো আলফ্রেস্কোতে আমরা এক সঙ্গে কাজ করেছি। বিদায়, বৃদ্ধ বন্ধু, তোমাকে খুব বেশি মিস করবো।"

নাটকে তার অভিনয়ের জন্য ২০০৬ সালের নববর্ষের সম্মানীদের তালিকায় কোলট্রেনকে ওবিই করা হয়েছিল এবং ২০১১ সালে চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য তাকে বাফটা স্কটল্যান্ড পুরস্কারে ভূষিত করা হয়।

বিখ্যাত এই অভিনেতার কর্মজীবন শুরু হয়েছিল ১৯৭৯ সালের টিভি সিরিজ প্লে ফর টুডের মাধ্যমে। এছাড়াও বিবিসি টিভি কমেডি সিরিজ এ কিক আপ দ্য এইটিজ এ অভিনয় করেও বেওশ খ্যাতি পেয়েছিলেন এ অভিনেতা।

হ্যারি পটার হলো কে. রাউলিং রচিত সাত খন্ডের কাল্পনিক উপন্যাসের একটি সিরিজ। এই সিরিজের উপন্যাসগুলির মূল বিষয় জাদুকরদের দুনিয়া নিয়ে এবং এর কাহিনী আবর্তিত হয়েছে হ্যারি পটার নামের এক কিশোর জাদুকরকে ঘিরে, যে তার দুই প্রিয় বন্ধু রন উইজলি ও হারমায়নি গ্রেঞ্জারকে সাথে নিয়ে নানা অ্যাডভেঞ্চারে অংশ নেয়।

হ্যারি পটার সিরিজের মোট উপন্যাস ৭টি। ১৯৯৭ থেকে ২০০৭ সাল—এ দশ বছরের মধ্যে প্রকাশিত হয় এসব উপন্যাস। প্রতিটি কিস্তিতে বলা হয়েছে হ্যারির জাদুর স্কুলের একেকটি বছরের কথা।  ১৯৯১ সালের গ্রীষ্মে যখন হ্যারি পটারের বয়স মাত্র বছর দশেক, তখনই হগওয়ার্টের জাদুর স্কুল থেকে ডাক পায় সে। আর তা থেকেই উপন্যাসের শুরু।