• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

চড় মারার শাস্তি, অস্কারে ১০ বছর নিষিদ্ধ উইল স্মিথ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২২  

মেজাজ হারিয়ে ৯৪তম অস্কারের মঞ্চে সঞ্চালক ক্রিস রককে চড় কষিয়েছিলেন অভিনেতা উইল স্মিথ। সেই ভুলের বড় খেসারত দিতে হল অভিনেতাকে। না, অস্কারের মঞ্চে জেতা সেরা অভিনেতার পুরস্কার খোয়াতে হয়নি স্মিথকে, তবে আগামী ১০ বছর অস্কারের মঞ্চে নিষিদ্ধ করা হল এই হলিউড তারকাকে।

শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে অস্কারের আয়োজক সংস্থা- দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচারস আর্টস অ্যান্ড সায়েন্স।

গত ২৭শে মার্চ, অস্কারের মঞ্চে যে কাণ্ড উইল স্মিথ ঘটিয়েছেন তার শাস্তি কী হতে পারে সেই নিয়ে শুক্রবার দিনভর আলোচনা করে অ্যাকা়ডেমির বোর্ড অফ গভর্নররা। অবশেষে ক্রিস রককে চড় মরবার শাস্তি হিসাবে অস্কারের মঞ্চে আগামী এক দশক উইল স্মিথকে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্তে শিলমোহর পড়লো।

স্মিথ যদিও তার আচরণের জন্য আগেই ক্ষমা চেয়ে অ্যাকাডেমি থেকে পদত্যাগ করেন। তবে ক্ষমাপ্রার্থনা করেও রেহাই পেলেন না এ বছরের অস্কারজয়ী অভিনেতা।

পুরস্কার মঞ্চে স্ত্রী জাডা পিঙ্কেটকে নিয়ে ‘রসিকতা’ মেনে নিতে পারেননি তিনি। স্ত্রীকে নিয়ে চটুল রসিকতার ‘শাস্তি’ হিসেবেই অস্কারের মঞ্চে ক্রিসকে চড় মেরেছিলেন স্মিথ।

প্রসঙ্গত, ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনের মধ্য দিয়ে অস্কারের ৯৪তম আসরের অনুষ্ঠান হয়। এসময় উপস্থিত অতিথিদের নিয়ে ঠাট্টা করছিলেন অনুষ্ঠান সঞ্চালক ক্রিস রক। একে একে সবার কথা বলতে বলতে তিনি চলে যান উইল স্মিথের স্ত্রী জাডা পিংকেট স্মিথ প্রসঙ্গে। তখন ক্রিস বলেন, পরের ‘জি আই জেন’ সিনেমাতে অভিনয় করবেন জাডা। ‘জি আই জেন’-এ অভিনয় করেছিলেন ডেমি মুর। সেই সিনেমায় তার মাথায় চুল ছিল না। ঘটনাচক্রে জাডার মাথাতেও চুল নেই! কিন্তু সেটি স্টাইলের কারণে নয়। তিনি অ্যালোপেশিয়ায় আক্রান্ত। সেই কারণেই তার চুল নেই।

ভরা মজলিশে এ রসিকতায় তীব্র রেগে যান উইল স্মিথ এবং দেরি না করে মঞ্চে উঠে ক্রিস রককে চড় মেরে বসেন।  এরপরই চারদিকে সোরগোল পড়ে যায়।