• শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৯ সফর ১৪৪৩

মাদারীপুর দর্পন

লন্ডনে রেহানা, উত্তর আমেরিকায় রিকশা গার্ল

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১  

কিছুদিন আগে কান চলচ্চিত্র উৎসব থেকে ফিরেছে আবদুল্লাহ মোহাম্মাদ সাদ পরিচালিত বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। কান থেকে পুরস্কার না নিয়ে ফিরলেও সবার প্রশংসা নিয়ে ফিরেছে 'রেহানা মরিয়ম নূর'। এবার লন্ডনের একটি চলচ্চিত্র উৎসবে ডাক পেয়েছে ছবিটি। যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অব লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালের ‘ডিবেট সেকশনে’ সিনেমাটি প্রদর্শিত হবে।

অন্যদিকে আলোচিত নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর দ্বিতীয় সিনেমা‘ রিকশা গার্ল’। এর আগে  দক্ষিণ আফ্রিকার ডারবান ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবে অংশ নেয় সিনেমাটি। এবার যাচ্ছে উত্তর আমেরিকায়।  অমিতাভ রেজা  ফেসবুকে জানিয়েছেন, মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব মূলত উত্তর আমেরিকার উপকূলীয় অঞ্চলের একটি বুটিক চলচ্চিত্র উৎসব। এটি হয়ে থাকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে। সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছে, ৬৫তম চলচ্চিত্র উৎসবের ডিবেট সেকশনের জন্য নির্বাচিত হয়েছে সিনেমাটি। সারা বিশ্ব থেকে এ বারের আসরে সর্বমোট ১৫৯টি সিনেমা নির্বাচিত করা হয়েছে। আগামী ৬ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত আয়োজনটি ইংল্যান্ডে হবে। পাশাপাশি এটি অনলাইনেও চলবে।

সাদের 'রেহানা মরিয়ম নূর' ছবিটি ৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন-সংগ্রামের গল্পে নির্মিত হয়েছে।  সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন, চরিত্রের নাম রেহানা। বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী। এটি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা, এর আগে ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন এই পরিচালক।

জানা গেছে, ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার থিয়েটার ও ওটিটি-স্বত্ব বিক্রি করা হয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। করোনা পরিস্থিতির ওপর বিবেচনা করে বাংলাদেশে শিগগিরই সিনেমাটির মুক্তির তারিখ চূড়ান্ত হবে।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখক মিতালি পারকিনসের ‘রিকশা গার্ল’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ‘রিকশা গার্ল’ সিনেমা। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নভেরা চৌধুরী। এ ছাড়া অভিনয় করছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভুঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারী, সিয়াম আহমেদ প্রমুখ। সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন শর্বরী জোহরা আহমেদ।