• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

রমজানে হাই স্কুল-কলেজে ছুটি, চলবে প্রাথমিকের ক্লাস

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৪ মার্চ থেকে শুরু হবে রমজান মাস। অতীতের মতো এবারও পুরো রমজান জুড়েই হাইস্কুলে ছুটি থাকবে। তবে চলবে প্রাথমিক স্কুল। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ এই প্রাথমিকের স্কুল ছুটি হবে ৭ এপ্রিল থেকে। অতীতের রেওয়াজ অনুযায়ী এবার রমজানেও ১৫ দিন ক্লাস চলবে এসব স্কুলে।

বছরের শুরুতেই এই ছুটির তালিকা স্কুলগুলোতে পাঠিয়ে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেছেন, ঐ সূচি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান রমজানের শুরু থেকেই বন্ধ থাকবে।

ছুটির তালিকা অনুযায়ী, আগামীকাল ২৩ মার্চ থেকে সরকারি-বেসরকারি হাইস্কুল শুরু হবে রমজানের ছুটি। এই ছুটি চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। এই সময়ের মধ্যেই ইস্টারসানডে, চৈত্র সংক্রান্তি, বাংলা নববর্ষ, জুমাতুল বিদা, স্বাধীনতা দিবস এবং ঈদুল ফিতরের বন্ধ কার্যকর হবে। কলেজ ও কারিগরি প্রতিষ্ঠানগুলোও ছুটি হবে ২৩ মার্চ থেকে। আর মাদ্রাসায় রোজার ছুটি শুরু হবে আজ বুধবার থেকে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ প্রাথমিকের স্কুল ছুটি হবে ৭ এপ্রিল থেকে। বন্ধ থাকবে ২৭ এপ্রিল পর্যন্ত। তবে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়গুলোও ছুটি হবে ২৩ মার্চ থেকে।

শিক্ষাপ্রতিষ্ঠানের বন্ধে ভিন্নতা : শিক্ষাপ্রতিষ্ঠানের ভিন্ন ভিন্ন সময়ে ছুটির বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক প্রতিষ্ঠানের সঙ্গে মিল রেখে প্রাথমিক বিদ্যালয়ের ছুটি নির্ধারণের দাবি জানিয়েছেন তারা। শিক্ষকরা বলছেন, শিক্ষায় এই ভিন্ন সিদ্ধান্ত বন্ধ হওয়া উচিত। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন শিক্ষকরা।

দুটি পৃথক মন্ত্রণালয় দুই স্তরের শিক্ষাব্যবস্থা নিয়ন্ত্রণ করে। ফলে নানামুখী সমস্যা হচ্ছে। শুধু ছুটি নয়, ক্লাস-পরীক্ষা, পাঠ পরিকল্পনা, শিক্ষক প্রশিক্ষণ—সব ক্ষেত্রেই সমন্বয়হীনতা রয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব কৃষিবিদ ফরিদ উদ্দিন আহাম্মদ বলেন, রমজানে প্রাথমিক স্কুলে ১৫ দিন পর্যন্ত ক্লাস চলবে। এরপর ছুটি হবে। তিনি জানান, সরকারি ৬৫ হাজার স্কুলের ক্ষেত্রেই এই ছুটি প্রযোজ্য।  তবে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় এই ছুটির আওতায় পড়বে না। প্রাথমিক ও মাধ্যমিকের এই ছুটির ভিন্নতা কেন-এমন প্রশ্নের জবাবে সচিব বলেন,  রমজানের ১৫ দিন ক্লাস চালুর বিষয়টি দীর্ঘদিন ধরেই চলছে। এটা এই মন্ত্রণালয়ের একটা প্রাকটিস। মাধ্যমিক কেন ছুটি দিচ্ছে, সেটা ঐ মন্ত্রণালয়ের বিষয়। এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না।