• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শিশুদের জন্য নিরাপদ মাতৃভূমি করতে সরকার অঙ্গীকারবদ্ধ প্রধানমন্ত্রী আরসিসির ৭ উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন আজ রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন ৪৬০ পুলিশ কর্মকর্তা বিএনপির দুর্নীতি নিয়ে সজীব ওয়াজেদ জয়ের ফেসবুক স্ট্যাটাস রাজশাহীতে প্রধানমন্ত্রী ২৫ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন রোববার ডিজিটালাইজেশনে বাংলাদেশে বিপ্লব ঘটে গেছে : প্রধানমন্ত্রী আগামী নির্বাচন সুষ্ঠু হবে : বিদায়ি সুইস রাষ্ট্রদূতকে প্রধানমন্ত্রী

নতুন কারিকুলাম বাস্তবায়নে শিক্ষক প্রশিক্ষণে জরুরি নির্দেশনা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২  

আগামী বছর থেকে শুরু হতে যাওয়া মাধ্যমিক বিদ্যালয়ের নতুন কারিকুলামের ওপর শিক্ষকদের বিষয়ভিত্তিক ফেস টু ফেস প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণের আগেই শিক্ষকদের ‘বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ’ আগামী ২৯ ডিসেম্বরের মধ্যে শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই প্রশিক্ষণ শিক্ষকদের জন্য বাধ্যতামূলক। কোনও শিক্ষক অনলাইনে এই প্রশিক্ষণ না করলে ‘ফেস টু ফেস’ মূল প্রশিক্ষণে অংশ নিতে পারবেন না।

সোমবার (২৬ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারা দেশে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা প্রাথমিক বিদ্যালয়ের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখার আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিক্ষণ কার্যক্রম চালু হতে যাচ্ছে।

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের ধারাবাহিক বিভিন্ন প্রশিক্ষণের অংশ হিসেবে শিগগিরই বিষয়ভিত্তিক ফেস টু ফেস প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে। ফেস টু ফেস প্রশিক্ষণ শুরু হওয়ার আগে সংশ্লিষ্ট বিষয়ের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও যেসব প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়। যেসব শিক্ষক এখনও প্রশিক্ষণটি গ্রহণ করতে পারেননি তাদের অনলাইন মুক্তপাঠ ই-লার্নিং প্ল্যাটফর্মে যুক্ত হয়ে ‘বিষয়ভত্তিক অনলাইন প্রশিক্ষণ’ কোর্সটি আগামী ২৯ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করবেন।

এই প্রশিক্ষণে অংশ নেওয়া বাধ্যতামূলক। এই প্রশিক্ষণ ছাড়া কোনও শিক্ষক সরাসরি প্রশিক্ষণে অংশ নিতে পারবেন না বলেও অফিস আদেশে উল্লেখ করা হয়।