• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

প্রাথমিক শিক্ষায় মনিটরিং, আমলে নেয়া হবে যেসব বিষয়

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান বলেছেন, সরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ভার্চুয়াল ও সরাসরি উভয় মাধ্যমে মনিটরিং চালু করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পরিদর্শনকালে যেসব বিষয়কে আমলে নেয়া হবে তার মধ্যে রয়েছে: শ্রেণিওয়ারী ভর্তিকৃত শিক্ষার্থী সংখ্যা ও প্রকৃত উপস্থিতি, শিক্ষক সংখ্যা ও উপস্থিতি, শিক্ষার্থীর (শ্রেণিওয়ারী) লিখন, পঠন ও গাণিতিক  দক্ষতা।

এ ছাড়াও আলাদাভাবে কারিকুলাম বিষয়ে শিক্ষকের ধারণা, শিক্ষকের বিষয়ভিত্তিক জ্ঞান এবং যে শ্রেণিতে যে বিষয় পড়ান তা তিনি যথাযথভাবে পাঠ ও অনুধাবন করেছেন কি না তা দেখা হবে। অর্থাৎ, শিক্ষকের পাঠদান দক্ষতাও যাচাই করা হবে।

তিনি বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয় ও দফতরসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠককালে এ কথা বলেন।

সচিব বলেন, শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা, চাকরিকাল এবং প্রশিক্ষণের বিষয়ে দেখা হবে। এছাড়াও পরিদর্শনকৃত বিদ্যালয়ের সামগ্রিক মূল্যায়ন  (লেসন প্লান অনুযায়ী পরিকল্পিত পাঠদান, শিক্ষা উপকরণের ব্যবহার, শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক  সম্পর্ক, এক্সট্রা কারিকুলার কার্যক্রম) করা হবে।

এরপর শিক্ষক ও শিক্ষার্থীর দক্ষতা মানের মাধ্যমে প্রতিষ্ঠানকে নিম্নমান, চলতি মানের নিচে, চলতি মান, ভাল এবং অসাধারণ- এ ৫ ক্যাটেগরিতে বিন্যাস করা হবে।

সচিব আমিনুল ইসলাম খান বলেন, ছাত্রসংখ্যা, উপস্থিতি, পারস্পরিক দূরত্ব- এসবের ভিত্তিতে স্কুল একীভূতকরণ কার্যক্রম এবং এক শিফটে স্কুল পরিচালনা করার বিষয়ে পরীক্ষার পর এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। পরিদর্শন প্রতিবেদন তাৎক্ষণিকভাবে পূরণ করে এ বিষয়ে বিলম্বে বা অনিয়মিত বা অননুমোদিত অনুপস্থিতি এবং অদক্ষতার বিষয়ের ভিত্তিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে তাৎক্ষণিক নোটিশ জারি করা হবে।

উল্লেখ্য, এরই মধ্যে কয়েকজন শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।