• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:

ঢাবিতে ভর্তি পরীক্ষায় বসবে ৩ লাখের বেশি শিক্ষার্থী

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১১ মে ২০২২  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ৩ লাখের বেশি শিক্ষার্থী। 

ঢাবির অনলাইন ভর্তি কমিটির দেয়া তথ্য মতে, মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত ৩ লাথ ১০২ জন শিক্ষার্থী অনলাইনে ভর্তি আবেদন করেছেন। এসব আবেদনকারীদের মধ্যে আবেদন ফি জমা দিয়েছেন ২ লাখ ৮৪ হাজার ২০৩ জন। বাকিদেরটা ব্যাংকে জমা দেয়া হতে পারে, যা আজকে (১১ মে) বিকেলের মধ্যে চূড়ান্ত হয়ে যাবে বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান। 

তিনি জানান, এখন (মঙ্গলবার রাত ৮টা) পর্যন্ত সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ১৪ হাজারের বেশি পড়েছে। কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে আবেদন করেছেন ৫৭ হাজার শিক্ষার্থী, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে ৩০ হাজার শিক্ষার্থী, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ৭৬ হাজার এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ৭ হাজার শিক্ষার্থী আবেদন করেছে।

অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, আবেদন ফি জমা দিয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত করেছেন ২ লাখ ৮৪ হাজারের অধিক শিক্ষার্থী। আগামীকাল রাত পর্যন্ত আবেদন ফি জমা দেয়া যাবে।

এদিকে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার আবেদন শেষ হয়েছে মঙ্গলবার (১০ মে) রাত ১১টা ৫৯ মিনিটে। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ জুন। 

এবারো পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) দেশের বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

কোন ইউনিটের পরীক্ষা কবে:

আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। ক, খ, গ ও ঘ ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা)।

তবে চারুকলার সাধারণ জ্ঞান পরীক্ষাটি হবে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট)। ২০ এপ্রিল থেকে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তি পরীক্ষার আবেদন ও ফি জমা দেওয়া শুরু হয়ে ১০ মে পর্যন্ত চলবে। ১৬ মে থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।