• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ঢাবিতে আসন সংখ্যা কমছে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২২  

ঢাকা বিশ্ববিদ্যালয়ে(ঢাবি) ২০২১-২২শিক্ষাবর্ষ থেকে আসন সংখ্যা কমানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। শিক্ষার গুণগত মান উন্নয়ন ও দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও সামর্থ্য এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনায় নিয়ে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষের দাবি।

বুধবার (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের উপ-পরিচালক রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বুধবার(৫ ডিসেম্বর) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্বে শিক্ষার গুণগত মান উন্নয়ন ও যথোপযুক্ত দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও সামর্থ্য এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসন সংখ্যা পুনঃনির্ধারণ বিষয়ে কমিটির এক বিশেষ অনুষ্ঠিত হয়। এসময় আরও উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং বিভিন্ন অনুষদের ডিনরা।

এতে আরও জানানো হয়, সভায় সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউট ও অনুষদগুলোর চাহিদা/প্রস্তাব পর্যালোচনা করা হয় এবং ভর্তির যৌক্তিক আসন সংখ্যা নির্ধারণ বিষয়ে সুপারিশ প্রণীত হয়। এই সুপারিশ অনুমোদনের জন্য পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় পেশ করা হবে। আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে পুনঃনির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।

আসন সংখ্যা পুনঃনির্ধারণ সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনভিত্তিক শিক্ষাকে গুরুত্ব দিয়ে বেকারত্ব কমিয়ে আনার জন্য আসন সংখ্যা কমানোর উদ্যোগটি নেওয়া হয়েছে। কিছু বিভাগ আছে যেগুলোর আসন সংখ্যা প্রয়োজনীয়তার চাইতে বেশি সেগুলো কমিয়ে আনা হবে৷ আর জাতীয়,আন্তর্জাতিক চাহিদা রয়েছে এবং যেগুলো থেকে শিক্ষার্থীরা পাস করে বেরিয়ে কর্মক্ষেত্রে প্রবেশ করতে পারবে সেগুলো আসন সংখ্যা বাড়ানো হবে।

তিনি আরও বলেন, ‘এখন যে সাত হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি করা হয়, এত শিক্ষার্থী আর ভর্তি করা হবে না। প্রতি শিক্ষাবর্ষে ছয় হাজারের কিছু বেশি শিক্ষার্থী ভর্তি করা হবে। এবং শিক্ষার্থীদের ক্লাসের সুযোগ-সুবিধা বাড়ানো হবে, ল্যাবের সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হবে।

সংশ্লিষ্ট অনুষদ, বিভাগ ও ইনস্টিটিউটের সঙ্গে আলোচনা করে আগামী একাডেমিক কাউন্সিলে বিষয়গুলো চূড়ান্ত করা হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১৩টি অনুষদের অধীন ৮৩টি বিভাগ, ১৩টি বিশেষায়িত ইনস্টিটিউটের অধীনে ৭ হাজার ১৪৮ আসন রয়েছে।