• বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

মাদারীপুর দর্পন

প্রথম ঘণ্টায় ঊর্ধ্বমুখী সূচক, ৩০০ কোটি টাকার লেনদেন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্য সূচকের বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতি রয়েছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট বেড়েছে। আর লেনদেন হয়েছে ৩০০ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচকের বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের আধাঘণ্টার মাথায় ডিএসইর প্রধান সূচক এক পয়েন্ট ঋণাত্মক হয়ে পড়ে।

অবশ্য এখান থেকে সূচক ঘুরতে খুব বেশি সময় নেয়নি। পাঁচ মিনিটের মধ্যেই সূচক আবার ঊর্ধ্বমুখী হয়ে ওঠে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১১টা ৬ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৩৪ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৯ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৭টির। আর ৬৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩১৬ কোটি তিন লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৯ কোটি ৯৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৩৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।