• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

ব্যাংকের খরচে কর্মকর্তাদের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৩ জুন ২০২৪  

আবারও ব্যাংকের অর্থায়নে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করল বাংলাদেশ ব্যাংক। তবে ব্যক্তিগত প্রয়োজনে বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হয়েছে। গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

ব্যাংকের খরচ বাঁচাতে বাংলাদেশ ব্যাংক এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে কয়েক দিন আগেও ৩০টি ব্যাংকের এমডিসহ ৪৫ জন কর্মকর্তা ডলার খরচ করে বিদেশ ভ্রমণ করে এসেছেন।

এর আগে ২০২২ সালে ব্যাংকারদের ‘ব্যক্তিগত’ বিদেশ যাত্রায়ও নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্রীয় ব্যাংক। বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তা ও কর্মীদের সব ধরনের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়ে তখন বলা হয়েছিল, ব্যাংকের অনুমতি ছাড়া ‘ব্যক্তিগত’ খরচেও তারা বিদেশে যেতে পারবেন না। এর কিছুদিন পর অবশ্য ব্যাংকের খরচে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হয়। দীর্ঘ দুই বছর পর

আবারও ব্যাংকের খরচে বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা এবং ব্যক্তিগত প্রয়োজনে বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা শিথিলের নির্দেশনা এলো।

জানা গেছে, রিজার্ভের ওপর চাপ কমাতে ও ডলারের সংকট নিরসনে দীর্ঘদিন ধরেই বিলাসপণ্য আমদানি নিরুৎসাহিত করছে বাংলাদেশ ব্যাংক। তার অংশ হিসেবে আবারও সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর ফলে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা বিদেশ ভ্রমণ, শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করতে পারবেন না। তবে নিজ ব্যাংকের কর্তৃপক্ষের অনুমোদনসাপেক্ষে নিজস্ব অর্থায়নে চিকিৎসা ও হজ পালনের জন্য বিদেশে ভ্রমণ করা যাবে বলে বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। এ ছাড়া বিশেষজ্ঞ চিকিৎসকের সুপারিশ থাকাসাপেক্ষে জরুরি চিকিৎসা গ্রহণের জন্যও ববিদেশ যেতে পারবেন।