• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

ফেসবুকে আইডি খুলে আত্মীয় সেজে প্রতারণা, হাতিয়ে নেয় লাখ টাকা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২৩  

হাবিব নামে এক ব্যক্তির আত্মীয় থাকেন অস্ট্রেলিয়ায়। হঠাৎ তিনি ফেসবুকে হাবিবকে নক করেন। বলেন, ‘আমি ঈদের ছুটিতে বাংলাদেশে আসছি। এখন প্লেনে আছি। প্লেনের ওয়াইফাই ব্যবহার করে নক দিয়েছি। আমি চট্টগ্রাম-ঢাকার চারটি এয়ার টিকিট বুকিং করছি। প্লেন থেকে টাকা দিতে পারছি না। আপনাকে একটি এজেন্সির বিকাশ নম্বর দিচ্ছি, সে নম্বরে ১৮ হাজার টাকা পাঠিয়ে টিকিটগুলো কনফার্ম করে দেন।’

আত্মীয়র নামে থাকা আইডির কথা মতো ওই বিকাশ নম্বরে ১৮ হাজার টাকা পাঠিয়ে দেন হাবিব। এরপরই ঘটে আসল ঘটনা। টাকা পাঠানোর পর এক সময় আইডি থেকে সব মেসেজ মুছে দেওয়া হয়। এতে সন্দেহ হয় হাবিবের। পরে তিনি একই নামে তার আত্মীয়র আরেক আইডিতে নক দিয়ে জানতে পারেন যে, অস্ট্রেলিয়াতেই আছেন তিনি। তার সঙ্গে যে আইডিতে কথা হয় সেটি ছিল ভুয়া। আর এভাবেই প্রতারণা করে বিভিন্ন জনের কাছ থেকে হাতিয়ে নেওয়া হয় লাখ লাখ টাকা।

ঘটনার দীর্ঘদিন পর ১৪ আগস্ট ডিএমপির রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন হাবিব। সেই মামলার তদন্ত করতে গিয়ে মো. মিজানুর রহমান (৩৪) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)। সম্প্রতি রংপুর থেকে তাকে গ্রেফতার করা হয়।

ডিবি জানায়, গ্রেফতার মিজানুর আগে মোবাইল অপারেটর রবির সিম বিক্রি করতেন। সেই কাজ চলে গেলে তিনি তার ভাইয়ের সঙ্গে ভাঙারির দোকান চালান। এরই মধ্যে প্লেনের টিকিট নিয়ে প্রতারণা শুরু করেন তিনি।

মঙ্গলবার (২২ আগস্ট) এসব তথ্য জানান ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) সাইফুল রহমান আজাদ।

jagonews24

তিনি জানান, অভিযুক্ত মিজানুর অস্ট্রেলিয়ান ওই প্রবাসীর ফেসবুক আইডি থেকে ছবি ডাউনলোড করে একটি ফেক অ্যাকাউন্ট খুলেন। গত এপ্রিল মাসে ওই আইডি থেকে আত্মীয় সেজে হাবিবকে মেসেজ দিয়ে প্লেনের টিকিটের জন্য টাকা চান। ওই ভুয়া আইডিকে আত্মীয় মনে করে বিকাশ নম্বরে ১৮ হাজার টাকা পাঠিয়ে দেন হাবিব।

২৯ এপ্রিল আত্মীয় পরিচয়ধারী আইডির সব মেসেজ ডিলিট দেখতে পেয়ে হাবিবের মনে সন্দেহ হয়। তখন তিনি তার আত্মীয়র আসল আইডিতে যোগাযোগ করে জানতে পারেন যে, তিনি অস্ট্রেলিয়াতেই আছেন।

যেভাবে প্রতারক হয়ে উঠেন মিজানুর-

এডিসি আজাদ আরও বলেন, গ্রেফতার মিজানুরের টার্গেট ছিল প্রবাসীদের আত্মীয়স্বজন ও তাদের বন্ধুরা। টার্গেট ব্যক্তিদের নাম-ছবি ব্যবহার করে ফেসবুকে ফেক আইডি খোলেন মিজানুর। আবার কখনো কখনো তাদের অ্যাকাউন্টও হ্যাক করেন। পরে টার্গেট ব্যক্তির পরিচিতজনদের প্লেনের টিকিট কনফার্ম করতে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা পাঠাতে মেসেজ দেন। এভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নেন মিজানুর।