• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

পমপম গ্রুপের প্রতারণা: সায়েমের ব্যাংক হিসাবে কোটি টাকা লেনদেন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৮ মে ২০২৩  

টেলিগ্রাম অ্যাপে ‘পমপম গ্রুপ’ নামের ফাঁদ পেতে প্রায় ১ কোটি ২১ লাখ টাকা হাতিয়েছেন মার্ক-সাকারবার্গ ওরফে আবু সায়েম (২০) নামের এক যুবক। দেশের কলেজ, বিশ্ববিদ্যালয়পড়ুয়া তরুণীদের জিম্মি করে তৈরি করা স্পর্শকাতর ভিডিও আন্তর্জাতিক বাজারে বিক্রিরও প্রমাণ পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সায়েমের ব্যাংক হিসাবের লেনদেন বন্ধের আবেদন করেছে সংস্থাটি।

সিআইডির তদন্ত কর্মকর্তাদের সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র বলেছে, সায়েম চক্রের সঙ্গে জড়িত আরও কয়েকজনের নাম পাওয়া গেছে। তাদের মাধ্যমে স্পর্শকাতর ভিডিওগুলো পর্নোগ্রাফির আন্তর্জাতিক নেটওয়ার্কে ছড়িয়ে দেওয়া হয়েছে। তাদের গ্রেপ্তারে অভিযান চলছে।

এদিকে পমপম গ্রুপের প্রতারণার ঘটনায় গ্রেপ্তার ৯ জনের ৪ জন নিজেদের জড়িত থাকার কথা স্বীকার করে গত বুধবার আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। সে স্বীকারোক্তির বরাত দিয়ে সিআইডির সূত্র জানায়, পমপমের মতো আরও চার-পাঁচটি গ্রুপ আছে। সেখানে কিশোরী থেকে শুরু করে চলচ্চিত্রের নায়িকাদেরও জিম্মি করে ভিডিও ধারণ করা হয়েছে। এসব গ্রুপের অ্যাডমিনরা টার্গেট করে আইডি হ্যাক করতেন। পরে স্পর্শকাতর ভিডিও তৈরি করে টাকার বিনিময়ে দেশে-বিদেশে বিক্রি করতেন। সঙ্গে ভুক্তভোগী ও তাদের পরিবারকে জিম্মি করে অর্থ হাতিয়ে নিতেন। ভিডিওগুলো যারা কেনেন তাদের অধিকাংশ কানাডা, যুক্তরাষ্ট্র ও দুবাইয়ে বসবাসরত বাংলাদেশি নাগরিক।

সিআইডির বিশেষ পুলিশ সুপার তৌহিদুল ইসলাম বলেন, জবানবন্দি দেওয়া ৪ জন আরও কয়েকজনের নাম বলেছেন। পমপমের মতো আরও যেসব গ্রুপের কথা জানা গেছে, সেগুলো শনাক্ত করে টেলিগ্রাম থেকে মুছে ফেলার চেষ্টা চলছে।

সম্প্রতি এক ভুক্তভোগীর ব্যক্তিগত ছবি পমপম গ্রুপে ছড়িয়ে দেওয়া হয়। পরে তিনি তেজগাঁও শিল্পাঞ্চল থানায় সায়েম ও তাঁর দলের বিরুদ্ধে পর্নোগ্রাফি এবং ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। গত সোমবার সিআইডি চক্রের ৯ সদস্যকে গ্রেপ্তার করে। সিআইডি বলেছে, চক্রটির হোতা আবু সায়েম বেকার। তিনি চট্টগ্রামের বাসিন্দা। সেখানকার শ্যামলী পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা করা সায়েমের বিভিন্ন ব্যাংক হিসাব নম্বরে কোটি টাকা লেনদেনের তথ্য পাওয়া গেছে।