• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

  • || ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন

ফেসবুকে ভুয়া পণ্যের বিজ্ঞাপন দিয়ে হাতিয়ে নেয় কোটি টাকা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২  

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজে চটকদার বিজ্ঞাপন দিয়ে বিভিন্ন বিল্ডিং ম্যাটেরিয়াল বা নির্মাণসামগ্রী বিক্রির নামে গ্রাহকদের বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়া চক্রের এক সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার পুলিশ সেন্টারের সাইবার ইনভেস্টিগেশন অ্যান্ড অপারেশনস টিম বলছে, চক্রটি একাধিক ক্রেতার সঙ্গে প্রতারণা করে গত দুই বছরে প্রায় এক কোটি টাকা আত্মসাৎ করেছে। গ্রেফতার প্রতারকের নাম আজহারুল ইসলাম ওরফে লিখন (২৪)।

সোমবার (২৯ আগস্ট) সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ময়মনসিংহ জেলার সদর থানাধীন বিদ্যাগঞ্জ বাজারে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। সন্ধ্যায় সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অভিযোগের ভিত্তিতে সিআইডির সাইবার পুলিশ অনুসন্ধান শুরু করে। অনুসন্ধানে জানা যায়, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘WL Buildings Materials Limited’ নামক ফেসবুক পেজ খুলে সুলভ মূল্যে বিভিন্ন প্রকার বিল্ডিং ম্যাটেরিয়াল বা নির্মাণসামগ্রী বিক্রির জন্য চটকদার ছবি ও বিজ্ঞাপন প্রচার করা হয়। অনলাইনে এসব চটকদার ছবি ও বিজ্ঞাপন দেখে ক্রেতারা আকৃষ্ট হন। তাদের কাছ থেকে বিভিন্ন প্রকার বিল্ডিং ম্যাটেরিয়াল বা নির্মাণসামগ্রী কিনতে অর্ডার দিতে হলে অগ্রিম অর্থ পরিশোধ করতে হয় ক্রেতাদের। চক্রটি ক্রেতাদের কাছ থেকে নির্মাণসামগ্রী বিক্রির নামে অগ্রিম টাকা নিয়ে কোনো প্রকার মালামাল ডেলিভারি করতো না। পরে ক্রেতাদের মোবাইল নম্বর ও ফেসুবক আইডিগুলো ব্লক করে রাখতো। যেন ক্রেতারা তাদের সঙ্গে কোনো যোগাযোগ করতে না পারে। এভাবে প্রতারকচক্র একাধিক ক্রেতার সঙ্গে প্রতারণা করে প্রায় এক কোটি টাকা আত্মসাৎ করেছে।

সিআইডির এ কর্মকর্তা বলেন, সিআইডির সাইবার পুলিশ সেন্টার প্রতারকচক্রকে সদস্যদের শনাক্ত করে। এরপর সোমবার সকালে ময়মনসিংহের সদর থানাধীন বিদ্যাগঞ্জ বাজার থেকে প্রতারক আজহারুল ইসলাম ওরফে লিখনকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতার আজহারুল ইসলাম WL Buildings Materials Limited এর ব্যবস্থাপনা পরিচালক। প্রতারণার মাধ্যমে অর্থ উপার্জনের জন্য গত ২০২০ সালে WL Buildings Materials Limited নামে একটি ফেসবুক পেজ খোলেন প্রতারক আজহারুল ইসলাম। অসংখ্য ক্রেতাকে প্রতারিত করে অবৈধভাবে বিপুল পরিমাণ অর্থ উপার্জনের জন্য টাকার বিনিময়ে ফেসবুক পেজে বিভিন্ন বিজ্ঞাপন বুস্ট করতো। এ প্রতারণা কাজের জন্য সে WL Auto Bricks, WL Ceramic Brick, WL Brick Consultancy ইত্যাদি নামে আরও তিনটি ফেসবুক পেজ খুলেছিলেন।

তিনি আরও বলেন, গ্রেফতার আজহারুল ইসলাম বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যাকাউন্টে গত দুই বছরে প্রায় এক কোটি টাকারও বেশি লেনদেন করেছে। গ্রেফতারের সময় তার কাছ থেকে দুটি মোবাইল ফোন, ব্যাংক এশিয়ার তিনটি চেক বই, একটি এটিএম কার্ড, বিভিন্ন ব্যাংকে টাকা জমা রশিদ ও কোম্পানির মানি রিসিট জব্দ করা হয়।

গ্রেফতার আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য ডিএমপির পল্টন থানায় মামলা দায়ের হয়েছে বলেও জানান অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার আজাদ রহমান।