• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

মাদারীপুর দর্পন

সৌদিতে পাচার হওয়া দুই নারী উদ্ধার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

সৌদি আরবে পাচার হওয়া আরও দুই নারীকে উদ্ধার করেছে র‌্যাব। শনিবার রাতে একটি ফ্লাইটে ভুক্তভোগী দুজনকে দেশে ফিরিয়ে আনা হয়। র‌্যাব জানায়, গত ৭ আগস্ট মেসার্স কনকর্ড এপেক্স রিক্রুটিং এজেন্সির দুজনকে গ্রেফতারের পর তাদের তথ্যের ভিত্তিতে দুই নারীকে ফেরত আনা হয়। ভুক্তভোগী নারীরা জানান, তারা সেখানে মারধরসহ নানা অত্যাচারের শিকার হয়েছেন।

অভাব অনটনের সংসারে কিছুটা সচ্ছল জীবনের আশায় আট মাস আগে সৌদি আরব পাড়ি জমান ফিরেজা ও শরিফা নামে ভুক্তভোগী দুই নারী। হজ করার ও ভালো কাজের আশা দেখিয়ে ৪০ হাজার টাকা নিয়ে সৌদি পাঠায় একটি এজেন্সি। কিন্তু সেখানে গিয়ে নির্যাতনের শিকার হতে হয় তাকে। এ ছাড়া ৯ মাস কাজ করলেও ৩ মাসের বেতন পান তিনি।

তারা একা নন, তাদের মতো ৯০ জন আছে যাদের সেখানে নিয়ে গিয়ে এমন নির্যাতনের শিকার হতে হয়েছে।

দেশে ফিরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তারা জানান, সেখানে তাদের ভালো কাজ দেয়া হয়নি। দেশে ফিরে আসতেও দেয়নি। সবসময় মারধর করে, খাবার দেয় না এমনকি পোশাকও দেয়া হয় না বলে অভিযোগ ভুক্তভোগী নারীদের। বলেন, ‘বাংলাদেশ থেকে আমি যে কাপড় নিয়ে সৌদি গেছি, সেই কাপড় পরেই আমি ফিরে এসেছি।’

সৌদিতে নির্যাতনের শিকার হওয়া এই দুই নারীকে উদ্ধার করে র‌্যাব। শনিবার রাতে একটি ফ্লাইটে ভুক্তভোগী দুজনকে দেশে ফিরিয়ে আনা হয়। র‌্যাব জানায়, গত ৭ আগস্ট মেসার্স কনকর্ড এপেক্স রিক্রুটিং এজেন্সির দুজনকে পল্টন এলাকা থেকে গ্রফতার করা হয়। তাদের তথ্যের ভিত্তিতে এই দুই নারীকে সৌদি আরব থেকে দেশে ফেরত আনা হয়।

র‌্যাব-১ এর সিও লে. কর্নেল আবদুল্লাহ আল মোমেন বলেন, আমরা পুরো রুট সম্পর্কে খোঁজ খবর রাখছিলাম। তাদের অমানবিক নির্যাতন করা হয়। এ ঘটনায় দুজনকে গ্রেফতার করা হয়েছে।

চক্রটি মূলত হজ করানোর, ভালো বেতন ও খাবারের প্রলোভন দেখিয়ে অসহায়দের বিদেশে পাচার করে আসছিল। এই চক্রের বাকিদের আইনের আওতায় আনতে কাজ করছে বলে জানায় র‌্যাব।