• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

জেএমবির সামরিক শাখা প্রধানের সহযোগী গ্রেফতার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১১ আগস্ট ২০২২  

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) সাত বছরের পলাতক ওয়ারেন্টভুক্ত আসামিকে গ্রেফতার করেছে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেফতার ব্যক্তির নাম- মো. আফজাল হোসেন ওরফে লিমন (৩৮)। তার বাড়ি গাজীপুরের কাপাসিয়ায়। জেএমবির রংপুর বিভাগের সামরিক শাখা প্রধান জাহাঙ্গীর হোসেন ওরফে রাজিব গান্ধী এবং দাওয়াহ শাখার প্রধান সাদ ওরফে রতনের একান্ত সহযোগী ছিলেন আফজাল।

বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন এটিইউয়ের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার নরসিংদী জেলার মাধবদী থানা এলাকায় অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) ৭ বছর ধরে পলাতক ওয়ারেন্টভুক্ত আসামি আফজাল হোসেন ওরফে লিমনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার আফজাল হোসেন ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ থানার বুজরুক বোয়ালিয়া শিল্পপাড়া এলাকায় জেএমবির কয়েকজন সক্রিয় সদস্যদের নিয়ে সরকার ও রাষ্ট্রবিরোধী এবং নাশকতামূলক কার্যক্রমের উদ্দেশ্যে গোপন বৈঠক করাকালীন সময়ে গোবিন্দগঞ্জ থানা পুলিশ অভিযান পরিচালনা করে। অভিযান চলাকালে আসামি আফজাল হোসেন লিমন কৌশলে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। সে দীর্ঘ ১৭ বছর ধরে নরসিংদীসহ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করেছিল। সে জঙ্গিবাদের বিস্তার ও বিভিন্ন রাষ্ট্রবিরোধী অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিল।

আফজাল ২০১৪ সাল থেকে গাইবান্ধা জেলার জেএমবি’র দাওয়াহ শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিল। সে জেএমবি’র রংপুর বিভাগের সামরিক শাখা প্রধান জাহাঙ্গীর হোসেন ওরফে রাজিব গান্ধী এবং দাওয়াহ শাখার প্রধান সাদ ওরফে রতনের একান্ত সহযোগী ছিল। ২০১৬ সালে গ্রেফতার আফজাল হোসেন ওরফফে লিমন চট্টগ্রাম হিযরত করে নাশকতার পরিকল্পনা করেছিল। এটিইউ তার বিরুদ্ধে গোয়েন্দা তথ্য সংগ্রহ করে দীর্ঘদিন ধরে গ্রেফতারের প্রচেষ্টা চালাচ্ছিল।