• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী আর নেই মানবতাবিরোধী অপরাধী আজিজসহ ৩ জনের মৃত্যুদণ্ড ভ্যাকসিনেশনে আমেরিকার চেয়ে এগিয়ে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী ৫০ বছরে সবচেয়ে সৎ রাজনীতিকের নাম শেখ হাসিনা: কাদের নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য রচনা: সংস্কৃতি প্রতিমন্ত্রী ১ লাখ ৯২ হাজার হেক্টর ভূমিতে বনায়ন করা হবে: পরিবেশমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের আলোয় বাংলাদেশ আজ আলোকিত: ওবায়দুল কাদের সবাইকে সাশ্রয়ী হতে হবে: বাণিজ্যমন্ত্রী

‘আরসা’ প্রধানের ভাই অস্ত্রসহ আটক

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২  

মিয়ানমারের বির্তকিত সশস্ত্র গ্রুপ ‘আরসা’র (আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি) প্রধান আতাউল্লাহ প্রকাশ আবু আম্মার জুনুনীর ভাই মো. শাহ আলীকে আটক করেছে ১৪ এপিবিএনের সদস্যরা। এ সময় তার কাছ থেকে আগ্নেয়াস্ত্র, দেশীয় অস্ত্র ও মাদকও উদ্ধার করা হয়েছে।

রোববার (১৬ জানুয়ারি) এমন তথ্য নিশ্চিত করেছেন ১৪ এপিবিএনের অধিনায়ক পুলিশ সুপার মোহাম্মদ নাইমুল হক। তবে কোথায় কখন অভিযান চালিয়ে তাকে আটক করা হয়েছে বিস্তারিত জানাননি তিনি।

মোহাম্মদ নাইমুল হক জানান, আটককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জিজ্ঞাসাবাদ শেষে বিস্তারিত তথ্য সংবাদ সম্মেলনের মাধ্যমে সংবাদমাধ্যমকে জানানো হবে।

উল্লেখ্য, মিয়ানমারে ২০১২ সালে সাম্প্রদায়িক সহিংসতার পর হারাকা আল-ইয়াকিন নামে যাত্রা শুরু করে বিদ্রোহী গ্রুপটি। পরে তারা আরসা নামে কাজ করে। সশস্ত্র এই গ্রুপটি রোহিঙ্গাদের মিয়ানমার সরকারের নিপীড়ন ও বৈষম্যের বিরুদ্ধে কাজ করে। অনেকের মতে, মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসী সংগঠনের সঙ্গে আরসার যোগাযোগ রয়েছে।

আরসা নেতা আতাউল্লাহ আবু আম্মার জুনজুনি এলিয়াস হাফিজ তোহা পাকিস্তানে জন্মগ্রহণ করেন। আতাউল্লাহর বাব-মা ১৯৬০ সালে মিয়ানমারের রাখাইন থেকে করাচি চলে যান।

সূত্রমতে, আতাউল্লাহ তোহার অনেক জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সম্পর্ক রয়েছে। আইএসআই, আরাকান হরকাতুল জিহাদ আল ইসলামী এবং লস্কর-ই তৈয়বা তার কাজে সহযোগিতা করছে বলে অভিযোগ রয়েছে। তাদের কাছ থেকে আতাউল্লাহ তোহা শুধু অস্ত্রের জোগানই পাননি; একই সঙ্গে অর্থনৈতিক সহযোগিতাও নিয়েছেন।